করোনা কড়চা: কোভিড আক্রান্তরা কবে ভ্যাকসিন নিতে পারবেন? জানুন চিকিৎসকের মত

সক্রিয় করোনা রোগীরা সুস্থ হয়ে ওঠার ৪ সপ্তাহ পর করোনা টিকা নিতে পারবেন।

করোনা কড়চা: কোভিড আক্রান্তরা কবে ভ্যাকসিন নিতে পারবেন? জানুন চিকিৎসকের মত
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2021 | 4:59 PM

কলকাতা: বেলাগাম করোনা (COVID) সংক্রমণ। প্রত্যেক পরিবারেই কার্যত কামড় বসাচ্ছে মারণ ভাইরাস। লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা। বাড়তি সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিনে জোর দিচ্ছে কেন্দ্র। সেই মতো সোমবার ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা ভ্যাকসিন নিতে পারবেন। কিন্তু যাঁরা বর্তমানে করোনা আক্রান্ত হয়েছেন অর্থাৎ সক্রিয় করোনা রোগী, তাঁরা কবে করোনা টিকা নিতে পারবেন? এই প্রশ্ন উঠছিল।

তাই এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক অনির্বাণ দলুইয়ের সঙ্গে। টিভি নাইন বাংলার তরফে তাঁকে প্রশ্ন করা হলে তিনি জানান, সক্রিয় করোনা রোগীরা সুস্থ হয়ে ওঠার ৪ সপ্তাহ পর করোনা টিকা নিতে পারবেন। অর্থাৎ যদি কেউ মাসের ১ তারিখ করোনা আক্রান্ত হন, তাঁর ১৭ দিনের আইসোলেশন শেষে তিনি সেরে উঠলে, সেই দিন থেকে ৪ সপ্তাহ পর তিনি করোনা টিকা নিতে পারবেন।

অনির্বাণ দলুই এ-ও বলেন, “যাঁরা করোনা আক্রান্ত হয়েছিলেন কিন্তু সুস্থ হয়ে ওঠার পর ৪ সপ্তাহ কেটে গিয়েছে। তাঁরা করোনা টিকা নিতে পারবেন। তাতে কোনও অসুবিধা নেই।” প্রাপ্তবয়স্কদের করোনা টিকা দেওয়ার কেন্দ্রের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে চিকিৎসক মহল। গতকালই দেশে বেলাগাম সংক্রমণের বিষয়ে বৈঠকে বসেছিলেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তারপরেই ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা দেওয়ার কথা জানায় কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, দেশে স্রেফ গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১,৭৬১ জন। যা সর্বকালীন রেকর্ড। একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৯ হাজার ১৭০ জন। দেশে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫৩ লক্ষেরও বেশি মানুষ। করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৮০ হাজার ৫৩০ জন। করোনাকে পরাজিত করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩১ লক্ষ ৮ হাজার ৫৮২ জন।

আরও পড়ুন: করোনা কড়চা: বেসরকারি হাসপাতালের পার্কিং স্পেস, লবিতেও করোনা চিকিৎসা!