Guideline for Helmet: সঠিক হেলমেট পরছেন তো? দুর্ঘটনা নিয়ে উদ্বিগ্ন WHO, প্রকাশ করল গাইডলাইন

Guideline for Helmet: ক্রমশ উন্নত দেশগুলোতেও পথ দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। আর তা নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

Guideline for Helmet: সঠিক হেলমেট পরছেন তো? দুর্ঘটনা নিয়ে উদ্বিগ্ন WHO, প্রকাশ করল গাইডলাইন
হেলমেট নিয়ে গাইডলাইন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 3:29 PM

নয়া দিল্লি: হেলমেট না পরে রাস্তায় বেরনোর ঘটনা নতুন নয়। প্রায়শই এই কারণে ট্রাফিক পুলিশকে জরিমানাও দেন বহু মানুষ। পুলিশ-প্রশাসনের তরফে এ ব্যাপারে বারবার সতর্ক করা হলেও, অবস্থার খুব বেশি পরিবর্তন হয় না। আর এই ভুলের খেসারত যে কত মানুষকে দিতে হয়, পথ দুর্ঘটনার পরিসংখ্যানই তার প্রমাণ। দুর্ঘটনা রেয়াত করে না শিশু, বৃদ্ধ কাউকেই। এবার তাই হেলমেট নিয়ে তৎপর হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। যাঁরা ট্রাফিকের নিয়ম-নীতি নির্ধারণ করেন, তাঁদের জন্য গাইডলাইন দিয়েছে হু।

পথ সুরক্ষা নিয়ে ওই গাইডলাইন দেওয়া হয়েছে হু-র তরফে। দুর্ঘটনা মৃত্যু বা আহত হওয়ার সংখ্যা কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আর হু-কে এই নিয়ম তৈরিতে সাহায্য করেছেন আইআইটি-র গবেষকরা। সাম্প্রতিক বেশ কয়েকটি দুর্ঘটনা খতিয়ে দেখে নতুন গাইডলাইন তৈরি করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, প্রত্যেক বছর বিশ্বে ১৩ লক্ষ মানুষের মৃত্যু হয় পথ দুর্ঘটনায়, হিসেব বলছে, প্রতি মিনিটে ২ জনের মৃত্যু হয়। আর এই সব দুর্ঘটনায় ৫ বছরের শিশু থেকে ২৯ বছরের যুবকের সংখ্যা অনেক বেশি। ফলে, এি বিষয়টা ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। হু-এর তরফে ড. নিধান ত্রান জানিয়েছেন, ২০৩০-এর মধ্যে যাতে পথ দুর্ঘটনার সংখ্যা কমিয়ে অর্ধেক করে ফেলা যায়, সেই উদ্দেশেই এই গাইডলাইন তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, দুই বা তিন চাকার যানের ক্ষেত্রে হেলমেট ব্যবহার করলে সুরক্ষা বাড়ে অনেকটাই। তবে বিশেষজ্ঞরা দেখেছেন, উন্নততর দেশগুলোতেও ভাল মানের হেলমেট ব্যবহারের ক্ষেত্রে অনীহা রয়েছে।

আইআইটি দিল্লির অধ্যাপক গীতম তিওয়ারি জানিয়েছেন, পথ দুর্ঘটনায় যত মৃত্যু হয়, তার ৩০ শতাংশই ঘটে বাইকের কারণে। পথচলতি মানুষকে আরও বেশি সতর্ক হতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।