‘তোমরা বালিতে মুখ লুকিয়ে থাকতে পার, আমরা পারব না’, অক্সিজেন নিয়ে কেন্দ্রকে শো-কজ হাইকোর্টের

শীর্ষ আদালতের (Supreme Court) নির্দেশ সত্ত্বেও কেন দিল্লিতে পাঠানো হয়নি ৭০০ মেট্রিক টন অক্সিজেন (Oxygen)? কেন্দ্রকে শো-কজ করল হাইকোর্ট (Delhi Highcourt)

  • TV9 Bangla
  • Published On - 19:38 PM, 4 May 2021
'তোমরা বালিতে মুখ লুকিয়ে থাকতে পার, আমরা পারব না', অক্সিজেন নিয়ে কেন্দ্রকে শো-কজ হাইকোর্টের
অক্সিজেনের অভাবে ধুঁকছে রাজধানী

নয়া দিল্লি: অক্সিজেনের অভাবে করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর ঘটনা প্রতিনিয়ত প্রকট হচ্ছে। বিশেষত রাজধানী দিল্লিতে অক্সিজেনের (Oxygen) অভাব এক জ্বলন্ত সমস্যা হয়ে উঠেছে। অক্সিজেন জোগান দেওয়ার জন্য বারবার আর্জি জানানো হয়েছে কেন্দ্র। সু্প্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ থাকা সত্ত্বেও দিল্লিতে পর্যাপ্ত অক্সিজেন দেওয়া হয়নি কেন, কেন্দ্রকে তার কারণ দর্শাতে বলল দিল্লি হাইকোর্ট (Delhi Highcourt)।

‘তোমরা উটপাখির মতো বালিতে মুখ লুকিয়ে বসে থাকতে পার, কিন্তু আমরা তো তা পারি না।’ দিল্লির অক্সিজেনের সমস্যা নিয়ে এই ভাষাতেই কেন্দ্রকে তোপ দাগল দিল্লি হাইকোর্ট। মঙ্গলবার এই মামলার শুনানিতে হাইকোর্টের বিচারপতিরা ক্ষোভের সুরে বললেন, ‘আপনারা কোথায় বাস করছেন?’ দিল্লির পরিস্থিতি কেন্দ্র এড়িয়ে যাচ্ছে বলেই এ দিন কেন্দ্রকে বার্তা দিল দিল্লি হাইকোর্ট। বিচারপতি বিপিন সাংঘি ও বিচারপতি রেখা পাল্লির বেঞ্চে ছিল এই মামলার শুনানি।

‘আপনারা মানুষকে মরতে দেখতে চান?’

শীর্ষ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও কেন দিল্লিতে অক্সিজেন পৌঁছচ্ছে না, তা নিয়ে কেন্দ্রকে বার্তা দিয়েছে বিচারপতিরা। বিচারপতি বলেন, ‘দিল্লি সরকার চায়নি বলে কি আপনারা মানুষকে মরতে দেখবেন? মানুষের যখন মরত্যু হচ্ছে, তখন আপনারা তর্ক বিতর্ক করবেন?’ কেন্দ্রের অবিলম্বে ৭০০ মেট্রিক টন অক্সিজেন জোগান দেওয়ার উচিত ছিল বলে জানিয়েছে হাইকোর্ট। অন্যথায় আদালত অবমাননার দায় নিতে হবে বলে মন্তব্য করা হয়েছে আদালতের তরফে।

আরও পড়ুন: বাড়ির বড়দের সুস্থ রাখতে গিয়ে বাদ পড়ছে শিশুরা! কোভিড টেস্টে ‘না’ বহু অভিভাবকদের

‘আদালতের নির্দেশ ছিল, অবমাননা হয়েছে’

সব শেষে আদালত অবমানার অভিযোগ আনার কথা ভাবা হবে, তবে অবমাননা হয়নি এমনটা নয়। কেন্দ্রকে কড়া বার্তা দিয়ে বলল হাইকোর্ট। কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিস্যিটর জেনারেল বলেন, ৭০০ মেট্রিক টন অক্সিজেন জোগান দেওয়ার কোনও নির্দেশ আমাদের কাছে ছিল না। এই নিয়ে সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট পেশ করা হবে বলেও জানান তিনি। আর তা শুনে বিচারপতিরা বলেন, ‘দয়া করে বলবেন না, যে এটা সুপ্রিম কোর্টের অর্ডার, তাই সুপ্রিম কোর্টে রিপোর্ট পেশ করবেন। আপনারা আমাদের নির্দেশ মানতে বাধ্য। আদালত অবমাননার কথা সব শেষে ভাবব মানে এই নয় যে অবমাননা হচ্ছে না। সুপ্রিম কোর্টের মতো আমরাও নির্দেশ দিয়েছিলাম। যথেষ্ট হয়েছে।’