Fraud Call Center: শহরের বুকে জাল ছড়াচ্ছে অবৈধ কল সেন্টার, প্রযুক্তিগত সহায়তার নামে লাখ লাখ টাকা হাতানোর অভিযোগ

Bidhannagar : পুলিশ সূত্র মারফত জানা গিয়েছে, ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশে জাল পেতেছিল ইকো স্পেসের এই অবৈধ কল সেন্টার। কীভাবে প্রতারণার চক্র চলত এই অবৈধ কল সেন্টার থেকে?

Fraud Call Center: শহরের বুকে জাল ছড়াচ্ছে অবৈধ কল সেন্টার, প্রযুক্তিগত সহায়তার নামে লাখ লাখ টাকা হাতানোর অভিযোগ
অবৈধ কল সেন্টার থেকে গ্রেফতার ১৫
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2022 | 5:12 PM

কলকাতা : শহরে ফের অবৈধ কল সেন্টার। এবার টেকনো সিটি থানা এলাকায় ইকো স্পেসে অবৈধ কল সেন্টার চালানোর অভিযোগ। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সকালে সেখানে হানা দেয় বিধানগর সাইবার শাখার পুলিশ। ঘটনায় মোট ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের আজ বিধাননগর মহকুমা আদালতে পেশ করা হয়েছে। পুলিশ সূত্র মারফত জানা গিয়েছে, ওই কল সেন্টার থেকে সাধারণ মানুষদের থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার কাজ চালানো হচ্ছিল। ইকো স্পেসের ওই অবৈধ কল সেন্টারে হানা দিয়ে বেশ কিছু ল্যাপটপ, ডেস্কটপ, মোবাইল, ল্যান্ড ফোন, ক্যালকুলেটর, হার্ড ডিস্ক সহ আরও বেশ কিছু জিনিস পাওয়া গিয়েছে।

শুধু এ দেশেই নয়, বিদেশেও প্রতারণার ফাঁদ পেতেছিল ওই অভিযুক্তরা। পুলিশ সূত্র মারফত জানা গিয়েছে, ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশে জাল পেতেছিল ইকো স্পেসের এই অবৈধ কল সেন্টার। কীভাবে প্রতারণার চক্র চলত এই অবৈধ কল সেন্টার থেকে? জানা গিয়েছে, কখনও গ্রাহকদের প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে, কখনও ওয়েবসাইট বিক্রি আবার কখনও মোবাইল অ্যাপ দেওয়ার নাম করে লাখ লাখ টাকা হাতিয়ে নিত ওই অবৈধ কল সেন্টার। পুলিশের কাছে আগে থেকেই এমন অভিযোগ এসেছিল। সেই অভিযোগের ভিত্তিতেই বুধবার টেকনো সিটি থানা এলাকায় ইকো স্পেসের পঞ্চম তলায় এক কল সেন্টারে অভিযান চালায় পুলিশ।

পুলিশি অভিযানে ১৫ জনকে গ্রেফতার করে বিধান নগর সাইবার শাখার পুলিশ। আজ ধৃতদের বিধাননগর মহকুমা আদালতে পেশ করে তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানায় পুলিশ। এই চক্রের জাল কতদূর ছড়িয়ে, ঘটনায় আর কে কে জড়িত, সেই সবের উত্তর খোঁজার চেষ্টা করছেন সাইবার শাখার পুলিশকর্মীরা।

সাম্প্রতিককালে একের পর এক ভুয়ো কল সেন্টারের খবর প্রকাশ্যে এসেছে কলকাতা শহর ও আশেপাশের এলাকা থেকে। কখনও মোবাইলের টাওয়ার বসানোর নাম করে প্রতারণা, আবার কখনও প্রযুক্তিগত সহায়তার নাম করে প্রতারণা। রীতিমতো কর্পোরেট কায়দায় তিন শিফটে কাজ চলার মতো ঘটনাও সাম্প্রতিক কালে প্রকাশ্যে এসেছে।