কয়লা-কাণ্ডে জ্ঞানবন্ত সিং সহ রাজ্যের ৭ আইপিএসকে জিজ্ঞাসাবাদ করবে ইডি

কয়লা কেলেঙ্কারির শিকড় খুঁজতে কয়েক মাস ধরেই জিজ্ঞাসাবাদ চালাচ্ছে সিবিআই ও ইডি। তল্লাশিও চালানো হচ্ছে বিভিন্ন জায়গায়।

কয়লা-কাণ্ডে জ্ঞানবন্ত সিং সহ রাজ্যের ৭ আইপিএসকে জিজ্ঞাসাবাদ করবে ইডি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 4:43 PM

প্রদীপ্তকান্তি ঘোষ, কলকাতা: কয়লা-কাণ্ডে আগেও একাধিক আইএএস বা আইপিএস-কে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সিবিআই এর আগে আইপিএসদের জেরা করেছিল। এবার ওই পুলিশ আধিকারিকদের জেরা করবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। জুলাই ও অগস্ট মাসের মধ্যেই তাঁদের জেরা করা হবে। ইডি আধিকারিকদের দাবি, ওই পুলিশ আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করে তথ্য জানার চেষ্টা করবেন তাঁরা। সশরীরে হাজিরা না দিতে পারলে ভার্চুয়ালি হাজিরা দিতে হবে তাঁদের।

মোট সাত আইপিএ্সের নাম রয়েছে জিজ্ঞাসাবাদের তালিকায়। আইপিএস কোটেশ্বর রাওকে জিজ্ঞাসাবাদ করা হবে ২৬ জুলাই, সিলভা মুরুগান ইডির মুখোমুখি হবেন ২৮ জুলাই, শ্যাম সিং কে ৩০ জুলাই, রাজীব মিশ্রকে ২ অগস্ট, সুকেশ জৈনকে ৪ অগস্ট, জ্ঞানবন্ত সিং-কে ৫ অগস্ট ও তথাগত বসুকে ৬ অগস্ট তলব করা হয়েছে। তদন্তের অগ্রগতির জন্যই তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ইডি। আগেই সিবিআই স্ক্যানারে এসেছিলেন এরা। এদের মধ্যে অনেককেই জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সাম্প্রতিক অতীতে এরা বর্ধমান, পুরুলিয়া, বীরভূম এবং বর্ধমানের মতো জেলায় কর্মরত ছিলেন। কয়েকজন ছিলেন মুর্শিদাবাদ নদিয়ার মতো জেলাতেও।

মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা জ্ঞানবন্ত সিংকে আগেই জিজ্ঞাসাবাদ করে সিবিআই। মে মাসে নিজাম প্যালেসে হাজিরা দেন তিনি। সূত্রের খবর, যে সময় এ রাজ্যে কয়লা পাচার ফুলে ফেঁপে ওঠে, সে সময় রাজ্যের এডিজি আইনশৃঙ্খলা ছিলেন জ্ঞানবন্ত। এর আগে পশ্চিমাঞ্চলের আইজিও ছিলেন তিনি। যে পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে এই কয়লার চোরা কারবার চলেছে। কয়লাকাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালারকে জিজ্ঞাসাবাদ করেই জ্ঞানবন্ত সিংয়ের সূত্র মেলে বলে খবর। এ বার ইডির জেরার মুখোমুখি হবেন তিনিও।

আরও পড়ুন: দেবাঞ্জন-সনাতনের ৪ উত্তরসুরী! ডিএসপি পরিচয় দিয়ে শহরে ৩৫ লক্ষ টাকার ‘প্রতারণা’

গত মাসেই ফের অনুপ মাজি ওরফে লালার গ্রামের বাড়িতে তল্লাশি চালায় ইডি। কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত লালার পুরুলিয়ার নিতুড়িয়ায় বাড়ি রয়েছে। যেখান থেকে তাঁর ‘উত্থানপর্ব’-এর সূচনা। সেখানেই হানা দিয়েছিল ইডি আধিকারিকদের একটি দল।