মঙ্গলবার থেকে বন্ধ রাজ্যের সব স্কুল, এগিয়ে আনা হল ছুটি

করোনাকাল কাটিয়ে মাস কয়েক আগে আংশিক খোলা হয়েছিল রাজ্যের স্কুলগুলি। কিছু কিছু ক্লাস অনুমতি পেয়েছিল।

মঙ্গলবার থেকে বন্ধ রাজ্যের সব স্কুল, এগিয়ে আনা হল ছুটি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 12:12 PM

কলকাতা: গত বছর করোনা আতঙ্কে বন্ধ হয়ে যায় রাজ্যের সব স্কুল। কবে স্কুল খুলবে তা নিয়ে দোলাচল ছিল। পরে সেই দোলাচল কাটিয়ে মাস কয়েক আগেই আংশিকভাবে খোলা হয় স্কুল। এবার, করোনার বাড়বাড়ন্তের মধ্যেই এগিয়ে আনা হল গরমের ছুটি। সোমবার সেই সিদ্ধান্তের কথা জানাল রাজ্য সরকার (State Government)।

এ দিন রাজ্য সরকারের তরফ থেকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। যাতে বলা থাকবে, গরম ক্রমশ বেড়ে যাওয়ার কারণে, ছুটি এগিয়ে নিয়ে আসা হচ্ছে। করোনার কারণে এমন সিদ্ধান্ত বলে বিজ্ঞপ্তিতে কোথাও উল্লেখ করা হচ্ছে না। তবে, শিক্ষা মহলের একাংশের মতে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে। মঙ্গলবার থেকে গরমের ছুটি দেওয়া হলেও, কবে পর্যন্ত ছুটি চলবে, তা স্পষ্ট নয়।

করোনার আতঙ্কে দীর্ঘ কয়েক মাস বন্ধ ছিল স্কুল। পরে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় গত ফেব্রুয়ারি মাসে খোলা হয় স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত চলছিল স্কুল। কোভিড বিধ মেনেই স্কুলে যাচ্ছিলেন ছা্ত্রছাত্রীরা। এরপরও কোনও কোনও স্কুলে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা সামনে আসায় স্কুল বন্ধ করে দিতে হয়। শহরের বেশ কয়েকটি স্কুলে এন ঘটনা ঘটেছে ইতিমধ্যেই। তবে মার্চ মাস থেকেই ফের করোনা পরিস্থিতি অবনতির দিকে যেতে শুরু করে।

আরও পড়ুন: রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি করছে ‘স্পর্শকাতর উৎপত্তিস্থল’, ৬ রাজ্যকে চিহ্নিত করল মহারাষ্ট্র

এপ্রিল মাস পড়তেই আরও ভয়াবহ আকার নেয় সংক্রমণ। ভ্যাকসিন পক্রিয়া চলাকালীনই রাজ্য তথা দেশ জুড়ে একের পর এক আক্রান্ত হওয়ার খবর সামনে আসতে থাকে। রবিবারের বুলেটিন অনুযায়ী রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছে ৮ হাজারের বেশি। কলকাতা ও দুই ২৪ পরগণাই সংক্রমণের তালিকায় ওপরের দিকে আছে। এই ছবির জন্য ভোট প্রচারও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার, স্কুল বন্ধ করে আরও একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে।