Sitaram Yechuri: ‘ভোট শেষ, মোর্চা শেষ’, সাফ জানালেন সীতারাম ইয়েচুরি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সৈকত দাস

Updated on: Sep 17, 2021 | 4:38 PM

Sitaram Yechuri: "মোর্চা ছিল ইলেকশনের জন্য। ও তো হয়ে গিয়েছে। ইলেকশন শেষ তো চর্চা শেষ।'' শুক্রবার পরিষ্কার ঘোষণা সিপিএম (CPIM) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)।

Sitaram Yechuri: 'ভোট শেষ, মোর্চা শেষ', সাফ জানালেন সীতারাম ইয়েচুরি
অলংকরণ: অভীক দেবনাথ

কলকাতা: “মোর্চা ছিল ইলেকশনের জন্য। ও তো হয়ে গিয়েছে। ইলেকশন শেষ তো চর্চা শেষ।” শুক্রবার পরিষ্কার ঘোষণা সিপিএম (CPIM) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)। সংযুক্ত মোর্চার ভবিষ্যৎ নিয়ে যে জল্পনা চলছিল তার এদিনই তার যবনিকা টানলেন সীতারাম।

শুক্রবার সাংবাদিক বৈঠখ থেকে ইয়েছুরি বলেন, “ইলেকশন ছিল, মোর্চা ছিল। ইলেকশন শেষ, মোর্চাও শেষ।” এর পর উদাহরণ টেনে সিপিএম সাধারণ সম্পাদক বলেন, “জনতা পার্টি এসেছিল ইন্দিরা গান্ধীকে হারাতে। হারিয়ে দিল তারপর জনতা পার্টি শেষ। ইমিডিয়েট পারপাসের জন্য ফ্রন্ট তৈরি হয়। ইভেন্ট শেষ হলে পারপাস থাকে না।”

উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে লড়াই করার জন্য জোটবদ্ধ হয়েছিল সিপিএম (CPIM), কংগ্রেস (Congress) ও আইএসএফ (ISF)। তবে জোট করে লড়লেও রাজ্যে কোনও প্রভাব ফেলতে পারেনি সংযুক্ত মোর্চা। বিধানসভা নির্বাচনে একটিও আসন জিততে পারেনি বাম ও কংগ্রেস। মাত্র একটি আসন দখল করে মুখরক্ষা করে জোট শরিক আইএসএফ। ভাঙড়ে তাঁদের বিধায়ক নওশাদ সিদ্দিকি। তবে বাম ও কংগ্রেসের হাত পুরোপুরি শূন্য।

রাজ্যে সিপিআইএম-এর শূন্য হওয়ার পর রাজ্য কমিটিতে কৌশল নিয়ে প্রশ্ন করেছিলেন অনেকেই। এদিকে ভোট মিটে যাওয়ার পর জোটের ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। এর আগে এ নিয়ে কেন্দ্রীয় কমিটির প্রশ্নের মুখেও পড়েছিলেন রাজ্যের নেতারা।  বিধানসভার শোচনীয় ফলাফলের পর বাম শরিকদের একাংশের দাবি ছিল কংগ্রেস (Congress) ও আইএসএফ (ISF)-কে নিয়ে ভোটে লড়ার ফলেই মুখ ফিরিয়েছেন সমর্থকরা। তার থেকে বরং ওই দুই দলকে ছেড়ে একা লড়ুক সিপিএম।

সেই কেন্দ্রীয় কমিটির বৈঠকের দ্বিতীয় দিন সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাটরা সাফ জানিয়ে দেন, নির্বাচনের সময় মোর্চা গঠন সঠিক হলেও তা কখনওই দীর্ঘস্থায়ী জোট হতে পারে না। যদি দীর্ঘস্থায়ী জোটের ভাবনা থাকে তাহলে তা সঠিক হবে না। এই সিদ্ধান্তের ফলে তখন থেকেই প্রশ্নের মুখে পড়ে জোটের ভবিষ্যৎ। আর শুক্রবার তা পরিষ্কার করে দিলেন ইয়েচুরি। জানিয়ে দিলেন ভোট শেষ, জোটও শেষ।

পাশাপাশি, তৃণমূল দাবি করেছে ‘১৪ ও ‘১৯ এর ভোটে রাহুল গান্ধীকে মুখ করে বিরোধীদের পরা জয় হয়েছে। ২৪-এ মুখ হবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে ইয়েচুরির ব্যাখ্যা, “আগামী লোকসভা ভোটে অনেক কথা এরকম আসবে। অনেক থার্ড ফ্রন্ট আসবে। অ্যাকচুয়ালি যা হবে তা সবাই দেখতে পাবেন।” পাশাপাশি তাঁর এও ব্যাখ্যা, যে বিরোধী দলগুলি একজোট হয়েছে, তা মোর্চা নয়। বিভিন্ন ইস্যুর ওপর কেন্দ্রের বিরোধিতার জন্য তারা একত্রিত হয়েছে। এটা কোনও মোর্চা নেই।

আরও পড়ুন: Arpita Ghosh: আচমকা ইস্তফা দেওয়ার পর তৃণমূলে গুরুত্বপূর্ণ পদ পেলেন অর্পিতা 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla