Bhabanipur Bypoll Results 2021: এক ধাক্কায় ভোটের হার কমল ২৫ শতাংশ! ভবানীপুরের ৭৭ নম্বর ওয়ার্ড এবার বড় ফ্যাক্টর মমতার কাছে

Bhabanipur Bypoll Results 2021: মুখ্যমন্ত্রী ৫০ হাজার ভোটের লিড তোলার টার্গেট দিয়েছিলেন দল কে। ব্যবধান মনের মত না হলে ৭৭-এর কম ভোট পড়াকে ভিলেন বানাতে পারেন তিনি।

Bhabanipur Bypoll Results 2021: এক ধাক্কায় ভোটের হার কমল ২৫ শতাংশ! ভবানীপুরের ৭৭ নম্বর ওয়ার্ড এবার বড় ফ্যাক্টর মমতার কাছে
ভবানীপুরের ৭৭ নম্বর ওয়ার্ডে ভোটের হার কম হওয়ায় উদ্বিগ্ন শাসকশিবির (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 7:19 AM

কলকাতা: শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay )ওই ওয়ার্ড থেকেই কেবল লিড পেয়েছিলেন ২২ হাজার। আর এবার উপনির্বাচনে সেই ওয়ার্ডেই ভোটের হার নেমে এল অনেকটা! ভবানীপুরের সেই ৭৭ নম্বর ওয়ার্ড। কেন কমল ভোটের হার? ইতিমধ্যেই শুরু হয়েছে কাটাছেঁড়া।

ভবানীপুরের (Bhabanipur Bypoll Results 2021) ৭৭ নম্বর ওয়ার্ডে ভোট পড়ার হার একধাক্কায় ৮৫ থেকে ৬০-এ নেমে এসেছে। নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বেশ ক্ষুব্ধ বলে খবর। শনিবার ওই ওয়ার্ডে জল জমা নিয়ে তিনি উষ্মা প্রকাশ করেছেন বলে একটি সূত্রের দাবি। জল জমাকেই ভোট কম পড়ার অন্যতম কারণ বলে মনে করছে শাসক দল। ৭৭ নম্বর ওয়ার্ডে জল জমা নিয়ে নগরোন্নয়ন দফতরকে মমতার প্রশ্নের মুখে পড়তে হয়েছে বলে খবর।

বিধানসভা নির্বাচনে শুধু এই ওয়ার্ড থেকেই শোভন দেব চট্টোপাধ্যায় প্রায় ২২ হাজার ভোটের লিড পেয়েছিলেন। কিন্তু এবার এই ওয়ার্ড থেকে তৃণমূলের লিড অনেকটাই কমবে। যার প্রভাব পড়তে পড়তে পারে তৃণমূলের সামগ্রিক ফলাফলে।

বিধানসভা নির্বাচনে শোভন দেবের জয়ের ব্যবধান ছিল ২৮ হাজারের কিছু বেশি। সংখ্যালঘু প্রধান এলাকা ৭৭ নম্বর ওয়ার্ড একাই ২২ হাজারের লিড দেয়। অর্থাৎ বাকি সাত টা ওয়ার্ড মিলিয়ে শোভন দেব সাড়ে ৬ হাজার ভোটের লিড জোগাড় করেন। এখানেই ৭৭- এর মহিমা। তাই এই ওয়ার্ড এর মার্জিন নিয়ে তৃণমূল যথেষ্ট ভাবনায় আছে। মুখ্যমন্ত্রী ৫০ হাজার ভোটের লিড তোলার টার্গেট দিয়েছিলেন দল কে। ব্যবধান মনের মত না হলে ৭৭-এর কম ভোট পড়াকে ভিলেন বানাতে পারেন তিনি।

প্রসঙ্গত, নির্বাচনের আগে ১৪ সেপ্টেম্বর ৭৭ নম্বর ওয়ার্ডে ১৬ আনা মসজিদে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একবালপুরের সেই মসজিদে গিয়ে ইমামদের সঙ্গে একান্ত বৈঠক করেন তিনি। নির্বাচনের আগেই এই বৈঠকের রাজনৈতিক তাত্পর্য নিয়ে প্রশ্ন তোলে বিরোধী শিবির।

বিজেপি-র আইটি সেলের নেতা অমিত মালব্য পরদিনই টুইট করে বলেন, ‘৭৭ নম্বর ওয়ার্ডের ভোট চাইতেই মমতা বন্দ্যোপাধ্যায় ১৬ আনা মসজিদে গিয়েছিলেন।’ ইমামদের সঙ্গে বৈঠকের সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে এ দিন হাজির ছিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমও।

বিশেষত, যেভাবে সংখ্যালঘুরা লাগাতার রাজ্যের শাসকদল ও নেত্রীর প্রতি আস্থা দেখিয়েছেন, সেই ভোটে ভর করেই তৃণমূল ক্ষমতায় এসেছে বলে অভিযোগ তুলেছেন রাজ্যের বিরোধী দলের নেতা-নেত্রীরা। কিন্তু এবার সেই এলাকাতেই ভোট পড়ার হার কম।

ভোটের ঠিক দু’দিন আগেই নিম্নচাপের বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছিল শহর কলকাতা। ভবানীপুরের উপনির্বাচন যাতে কোনও ভাবেই বিঘ্নিত না হয় সেটা নিশ্চিত করতে তৎপর ছিল নবান্ন। সূত্রের খবর, কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমারকে মুখ্যসচিব নির্দেশ দিয়েছিলেন ভবানীপুরে কোথাও যাতে কোনও ভাবেই জল না জমে।

নির্বাচন কমিশনের তরফে সব রকম ব্যবস্থা নেওয়া হয়। ইভিএম, মেশিন, সমস্ত সামগ্রী প্লাস্টিকে মুড়ে রাখার ব্যবস্থা করা হয়। ভোটারদের জন্য বিশেষ ছাউনির ব্যবস্থা করা হয়। কেউ যাতে তড়িতাদহ না হন, সেদিকে বিশেষ নজর রাখা হয়। সিইএসসিকে সতর্ক থাকতে বলা হয়। সমস্ত নির্দেশিকা মেনেছিলেন নির্বাচনী আধিকারিকরাও। পাম্প বসিয়ে জল বার করা হয়েছিল।

কলকাতা পুরসভার আধিকারিকদের নিয়ে জলমগ্ন এলাকা সরেজমিন পরিদর্শন করেন সেক্টর অফিসাররা। ভবানীপুর কেন্দ্রের অধীন সব নিকাশি নালা পরিষ্কার করা হয়। সব পাম্পিং স্টেশন ২৪ ঘণ্টা চালু রাখা হয়। অতিরিক্ত পাম্পও বসানো হচ্ছে নিচু এলাকায়। তবুও কেন ৭৭ নম্বর ওয়ার্ডে জল জমে রইল। উপনির্বাচনের দিন সেভাবে কলকাতায় বৃষ্টি হয়নি। কিন্তু এভাবে ভোটের হার কমে যাওয়ায়, উদ্বিগ্ন শাসকশিবিরও।

আরও পড়ুন: Bhabanipur Bypoll Results 2021: মুখ্যমন্ত্রীর কুর্সি বাঁচানোর লড়াইয়ের আগে ফুরফুরে ঘাসফুল, অতি-সতর্ক পদ্মশিবির