Higher Secondary Examination: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা সংসদের, বাড়ল রেজিস্ট্রেশনের সময়সীমা

Higher Secondary Examination: নতুন সিলেবাসের উচ্চ মাধ্য়মিক পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চ অবধি। আগেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল সংসদ।

Higher Secondary Examination: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা সংসদের, বাড়ল রেজিস্ট্রেশনের সময়সীমা
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Sep 22, 2022 | 9:33 PM

কলকাতা: উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) নিয়ে বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। পরীক্ষা পদ্ধতি নিয়ে জারি হয়েছে বিজ্ঞপ্তি। তাতেই স্পষ্ট জানানো হয়েছে আসন্ন পরীক্ষায় প্রশ্নের পরিকাঠামো বদলাচ্ছে না। ২০১৯ সালের প্রশ্ন পদ্ধতিতেই আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে বলে জানা যাচ্ছে। তবে গত বারের মতো দুটি প্রশ্নপত্র থাকবে না। পার্ট এ ও বি মিলিয়ে একটিই প্রশ্ন হবে। একইসঙ্গে বাড়ল রেজিস্ট্রেশনের সময়সীমা। ২৮ সেপ্টেম্বরের পরিবর্তে ১৭ অক্টোবর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন একাদশের ছাত্রছাত্রীরা।

এদিন রাজ্যের সমস্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে এই বিবৃতি জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রেজিস্ট্রেশনের তারিখ বৃদ্ধির পাশাপাশি রেজিস্ট্রেশনের চেক লিস্ট জমা করার দিনও বৃদ্ধির কথা জানানো হয়েছে। ৩০ নভেম্বরের পরিবর্তে ৯ ডিসেম্বর পর্যন্ত এই চেক লিস্ট জমা করা যাবে বলে জানানো হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সেক্রেটারি-ইন-চার্জ তাপস মুখোপাধ্যায়ের তরফে এদিন এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

কবে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা? 

এই খবরটিও পড়ুন

তবে কোন সময় হবে উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষা সে বিষয়ে আগেই একটি বিজ্ঞপ্তি জারি করেছিল উচ্চমাধ্যমিক। সেখানে বলা হয় একাদশ শ্রেণির বার্ষিক থিওরি পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চের মধ্যে। পাশাপাশি প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে ২০২৩ সালের ৩১ মার্চ থেকে ১৮ এপ্রিলের মধ্য়ে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে ২০২৩ সালের ৩ মার্চ থেকে। নতুন সিলেবাসের উচ্চ মাধ্য়মিক পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চ অবধি। ২০২৩ সালের ১০ জুনের মধ্যে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে বলেও জানানো হয়েছে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla