Biman Basu: ‘১৫ সালের মামলায় আদালতে হাজিরা সূর্য-বিমানদের

Biman Basu: ২০১৫ সালের মিটিং মিছিল সংক্রান্ত একটি মামলায় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র-সহ প্রথম সারির চার বামনেতার বিরুদ্ধে সমন জারি করে ব্যাঙ্কশাল আদালত।

Biman Basu: '১৫ সালের মামলায় আদালতে হাজিরা সূর্য-বিমানদের
বিমান বসু (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 2:15 PM

কলকাতা: ২০১৫ সালের মিটিং মিছিল সংক্রান্ত একটি মামলায় বিমান বসু, সূর্যকান্ত মিশ্র-সহ চার বামনেতার বিরুদ্ধে সমন ব্যাঙ্কশাল আদালতের। তালিকায় নাম মঞ্জুকুমার মজুমদার, নিরঞ্জন চট্টোপাধ্যায়ের। আজই হাজিরার নির্দেশ দিয়ে সমন। বিমান, সূর্যরা সকাল ১১টা নাগাদ আদালতে যান। বিমান বসু বলেন, “একটা বিক্ষোভ অবস্থান হয়েছিল। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে। পুলিশের অনুমতি নিয়েই করা হয়েছিল। এই মামলা এখনও চলছে। কেন চলছে, চলা উচিত কিনা, সেটা বিচারকরা ঠিক করবেন। এই মামলা জিইয়ে থাকবে নাকি নিষ্পত্তি ঘটবে, সেটা দেখার।”

২০১৫ সালের মিটিং মিছিল সংক্রান্ত একটি মামলায় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র-সহ প্রথম সারির চার বামনেতার বিরুদ্ধে সমন জারি করে ব্যাঙ্কশাল আদালত। তালিকায় রয়েছেন মঞ্জুকুমার মজুমদার ও নিরঞ্জন চট্টোপাধ্যায়ও। মঞ্জুকুমার মজুমদার সিপিআইয়ের প্রাক্তন রাজ্য সম্পাদক। নিরঞ্জন চট্টোপাধ্যায় সিপিএমের কলকাতা জেলা কমিটির প্রাক্তন সম্পাদক।

২০১৫ সালের ৯ সেপ্টেম্বর বিদ্যুতের অস্বাভাবিক মাশুল বৃদ্ধির প্রতিবাদে ভিক্টোরিয়া হাউজ়ের সামনে জমায়েত করেছিল কলকাতা জেলা বামফ্রন্ট। অভিযোগ সেই জমায়েত অবৈধ ছিল। একই সঙ্গে অভিযোগ, ওই জমায়েতের কারণে পথচারীদের অসুবিধা হয়েছিল।

মঙ্গলবার, এই মামলায় জামিন হয়েছে বিমানদের। তাঁরা দোষী না নির্দোষ, সেটাও বিচারক জানতে চান বিমান বসুদের কাছে। তাঁরা নির্দোষ বলে আদালতের কাছে সওয়াল করেছেন। পরের শুনানি আগামী ৪ নভেম্বর। ওই দিন বিমানবসু সশরীরে উপস্থিত না থেকে তাঁর আইনজীবী থাকলেও চলবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

হয়রানি করার জন্য সাত বছর পরেও এই ধরনের মামলা চলছে। ‘জিওল মাছের মতো জিইয়ে’ রাখার চেষ্টা বলেই মত বিমান বসুর।