দল-মত নির্বিশেষে রাজ্যের সব বিধায়ককে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের আহ্বান শুভেন্দুর

বিধায়কদের সঙ্গে নিয়ে বিধানসভার সামনে তিনি দাবি তোলেন, সব বিধায়কদের এই দিবস পালন করতে হবে।

দল-মত নির্বিশেষে রাজ্যের সব বিধায়ককে 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের আহ্বান শুভেন্দুর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 4:30 PM

কলকাতা: এ রাজ্যকে বর্তমান পশ্চিমবঙ্গের রূপ দেওয়ার কৃতিত্ব শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। এই দাবিকে সামনে রেখে রবিবার রাজ্যজুড়ে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করল বঙ্গ বিজেপি। এই দিনটি উদযাপন করতে প্রথমে রাজ্য বিজেপির সদর দফতরে যান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ দিন শ্যামাপ্রসাদের নানা উক্তি-ছবি ও প্ল্যাকার্ড দিয়ে সাজানো হয় মুরলীধর সেন লেনের দফতর। সেখানে যান শুভেন্দু। এরপর বিজেপি বিধায়কদের সঙ্গে নিয়ে বিধানসভার সামনে তিনি দাবি তোলেন, সব বিধায়কদের এই দিবস পালন করতে হবে।

বিজেপি নেতৃত্বের দাবি, ১৯৪৭ সালে আজকের দিনেই পশ্চিমবঙ্গ আনুষ্ঠানিকভাবে ভারতের অন্তর্ভুক্ত হয়েছিল। এই দাবিকে সামনে রেকেই রবিবার রাজ্যজুড়ে নানা কর্মসূচি পালন করে বঙ্গ বিজেপি। সাজিয়ে তোলা হয় রাজ্যের সদর দফতরকে। উপস্থিত হন গেরুয়া শিবিরের বহু বিধায়ক। সেখানে কর্মসূচি শেষ করে বিধায়কদের সঙ্গে নিয়ে বিধানসভা ভবনের সামনে পৌঁছন শুভেন্দু। সেখানে হাজির হয়ে দাবি করেন, দল-মত নির্বিশেষে সব বিধায়কদের ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করতে হবে। অন্যান্য রাজ্যেও রাজ্য দিবস পালন করা হয়। বিজেপির দাবি, এ রাজ্যে তা পালন করতে হবে।

শুভেন্দু এ দিন বলেন, “ওড়িশা দিবস আছে। কিন্তু কংগ্রেস, তৃণমূল এদের কারোর পশ্চিমবঙ্গ তৈরির পিছনে কোনও অবদান নেই। তাই এরা এই দিবস পালন করে না। ১৯৪৭ সালের ২০ জুন ৫৪ জন হিন্দু বিধায়ক পশ্চিমবঙ্গ তৈরি করেছিলেন বলে আমরা আজ ভারতমাতার বুকে বসবাস করছি।”

আরও পড়ুন: অখণ্ড বাংলার পক্ষে বিজেপি, বার্লাকে বোঝানো হচ্ছে: দিলীপ

‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের সমর্থনে সোশ্যাল মিডিয়াতেও ব্যাপকভাবে প্রচার শুরু করেছে বিজেপি। মূলত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে সামনে রেখেই এই প্রচার চালাচ্ছে গেরুয়া শিবির। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কেন ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা দরকার সেটাই ব্যাখ্যা করা হচ্ছে বিরোধীদের তরফে। যদিও বিজেপির তরফে এই কর্মসূচি পালন নিয়ে পালটা কটাক্ষ করেছে তৃণমূল। রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম এই প্রসঙ্গে বলেন, “বিজেপিকে বাংলার মানুষ পরিত্যাগ করেছে। তাই এসব দিবস পালনের মাধ্যমে অস্তিত্ব রক্ষার চেষ্টা চালাচ্ছে।”

আরও পড়ুন: সাংসদের দাবি ‘বঙ্গভঙ্গ’, দল ছেড়ে তৃণমূলের পথে আলিপুরদুয়ারের বিজেপি জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা