High Court order on Brick Field: বন্ধ করে দিতে হবে নদীর পাড়ের ইটভাটা, নির্দেশ হাইকোর্টের

High Court order on Brick Field: নদীর পারে ইটভাটাগুলি পরিবেশের ক্ষতি করছে, এমন দাবি জানিয়েই মামলা হয়েছিল। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি।

High Court order on Brick Field: বন্ধ করে দিতে হবে নদীর পাড়ের ইটভাটা, নির্দেশ হাইকোর্টের
ইটভাটা বন্ধ করার নির্দেশ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 11:07 PM

কলকাতা : বাংলায় একাধিক জেলাতেই নদীর পাড়ে বা চরে ইটভাটা চোখে পড়ে। বছরের পর বছর ধরে ওই সব জায়গায় ইটভাটার কাজ চলে আসছে। এর ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে বলে আগেও মামলা হয়েছিল। এবার ফের সেই মামলাতেই ওই সব ইটভাটা বন্ধ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চের তরফে এ দিন এই নির্দেশ দেওয়া হয়েছে।

ইটভাটা সংক্রান্ত একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছেন বিচারপতিদ্বয়। মামলাকারীর আইনজীবী তুষার সিংহ মহাপাত্র জানান, রূপনারায়ণ নদীর চরে বেআইনি ইট ভাটা তৈরি করা নিয়েই এই মামলা হয়েছিল হাইকোর্টে। সেই মামলাতেই ডিভিশন বেঞ্চ নদীগর্ভে থাকা সব ইটভাটা বন্ধ করার এবং ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে। এই মামলায় রাজ্যের তরফে জানানো হয়, আদালতের নির্দেশ পালন করতে কয়েক কোটি টাকা খরচ হবে। হাইকোর্ট জানিয়েছে, রাজ্য প্রয়োজন মনে করলে সেই খরচ ওই ইটভাটাগুলির কাছ থেকে নিতে পারবে।

এর আগে টিবি রাধাকৃষ্ণণ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থাকাকালীন ইটভাটাগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। বলা হয়েছিল, নদীর পাড়ে কোনও বেআইনি নির্মাণ করা যাবে না। কিন্তু সেই মামলার নিষ্পত্তি হয়নি। পাশাপাশি রাজ্য়ের কাছে হলফনামাও চলব করেছিল আদালত। মঙ্গলবার নতুন করে সেই মামলা সামনে আনা হয়েছে। আর তাতেই ফের নতুন করে এই নির্দেশ দেওয়া হয়েছে।

মামলাকারীর আইনজীবী আরও জানান, রূপনারায়ণ নদীর ধারে বেআইনিভাবে ইটভাটা তৈরির অভিযোগ উঠেছিল অনেক দিন আগে। পরে আদালতের নির্দেশে সেই ইটভাটা বন্ধ করে দেওয়া হলেও, সেখানে এখনও অনেক ইট পড়ে আছে। মামলাকারী উত্তম কুমার পালের আশঙ্কা, এ ভাবে ইট তৈরি চলতে থাকলে একদিন হয়ত মহিষাদল ব্লকটাই তলিয়ে যেতে পারে। রূপনারায়ণ নদীর ধারে ইটভাটা বন্ধ করে দেওয়া হলেও অন্যান্য ইটভাটা রমরমিয়ে চলছে।