Calcutta High Court: ‘নিজেদের সম্পত্তি রক্ষা করতে পারছেন না’, হিডকো-কে ভর্ৎসনা করে TMC-র পার্টি অফিস ভাঙার নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: নিউ টাউন ও রাজারহাট এলাকায় এই ধরনের নির্মাণ আছে বলে অভিযোগ ওঠে আগেই। হিডকো-র তরফে ১৫ নোটিসও দেওয়া হয়েছিল ওই পার্টি অফিসগুলিকে। শুক্রবার সেই মামলার শুনানি ছিল আদালতে।

Calcutta High Court: 'নিজেদের সম্পত্তি রক্ষা করতে পারছেন না', হিডকো-কে ভর্ৎসনা করে TMC-র পার্টি অফিস ভাঙার নির্দেশ হাইকোর্টের
বিচারপতি অমৃতা সিনহাImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2024 | 2:04 PM

কলকাতা: হিডকো-র জমিতে মাথা তুলেছে তৃণমূলের পার্টি অফিস। যে হিডকো-র কাঁধে শহরের উন্নয়নের দায়িত্ব, তাদের জমিতে কেন এভাবে একের পর এক নির্মাণ হবে, তা নিয়ে প্রশ্ন তুলে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় অবিলম্বে দলীয় কার্যালয় ভেঙে ফেলার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। অন্য জায়গায় সরাতে হবে পার্টি অফিস।

তাদের জমিতেই যে বেআইনিভাবে পার্টি অফিস নির্মাণ করা হয়েছে, সেটা যাচাই করে রিপোর্ট দিয়েছিল হিডকো। শুধু একটি পার্টি অফিস নয়, হিডকো-র জমিতে এমন ৩৫ টি আরও রাজনৈতিক কার্যালয় বানানো হয়েছে বলে আদালতে দাবি করেছেন মামলকারী। এদিন হিডকো-র উদ্দেশে বিচারপতি সিনহা বলেন, “কেন নিজেদের সম্পত্তি রক্ষা করতে পারছেন না? দখল হয়ে যাচ্ছে ফুটপাত। নির্মাণ করা হচ্ছে অবৈধভাবে। আপনাদের কি কোনও নির্দিষ্ট আইন নেই?”

নিউ টাউন ও রাজারহাট এলাকায় এই ধরনের নির্মাণ আছে বলে অভিযোগ ওঠে আগেই। হিডকো-র তরফে ১৫ নোটিসও দেওয়া হয়েছিল ওই পার্টি অফিসগুলিকে। শুক্রবার সেই মামলার শুনানি ছিল আদালতে।

উল্লেখ্য, কলকাতা পুরনিগমকেও বেআইনি নির্মাণ নিয়ে সম্প্রতি প্রশ্নের মুখে পড়তে হয়েছে হাইকোর্টে। বিশেষত গার্ডেনরিচে বাড়ি ভেঙে পড়ার পর এই প্রশ্ন আরও বেশি করে সামনে এসেছে। কেন কোনও কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সেই প্রশ্ন তুলেছে হাইকোর্ট।