Calcutta High Court: OMR শিট মামলায় নির্দেশে বদল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

OMR Sheet: এদিনের নির্দেশ অনুযায়ী, নতুন এফআইআর দায়েরের সিদ্ধান্ত সিবিআই-এর উপরেই ছেড়ে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Calcutta High Court: OMR শিট মামলায় নির্দেশে বদল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 6:16 PM

কলকাতা: ওএমআর শিট (OMR Sheet) নষ্টের মামলার কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) মঙ্গলবার যে নির্দেশ দিয়েছিল, তাতে বদল আনা হল বুধবার। নির্দেশে পরিবর্তন আনলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিনের নির্দেশ অনুযায়ী, নতুন এফআইআর দায়েরের সিদ্ধান্ত সিবিআই-এর উপরেই ছেড়ে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বুধবার তিনি বলেন, সিবিআই চাইলে প্রাথমিক মামলায় আগে দায়ের করা এফআইআর-এর ভিত্তিতেই তদন্ত করতে পারবে। উল্লেখ্য, গতকালই নতুন করে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশেই বুধবার পরিবর্তন আনলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

উল্লেখ্য, ২০১৪ সালের টেটে যে ওএমআর শিট ছিল, তা নির্দিষ্ট সময়ের আগে নষ্ট করে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই মামলার তদন্তে সিবিআই-কে নতুন করে এফআইআর করার নির্দেশ দিয়েছিল আদালত। তবে এদিন সেই নির্দেশে বদল করে জানানো হয়েছে, সিবিআই চাইলে পুরনো এফআইআর-এর ভিত্তিতেই তদন্ত করতে পারে। অর্থাৎ, নতুন এফআইআর করা হবে কি না, সেই সিদ্ধান্তটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উপরেই ছেড়ে দিয়েছে আদালত।

প্রসঙ্গত, ওএমআর শিট নষ্টের যে অভিযোগ উঠছে, তাতে প্রাথমিক শিক্ষা পর্ষদের কী ভূমিকা ছিল, তা নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু প্রশ্ন উঠতে শুরু করেছিল। কলকাতা হাইকোর্টও এই নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল। উল্লেখ্য, ওএমআর শিট ডিজিটাইজ়ড মোডে সংরক্ষণ করা হয়েছিল। এক্ষেত্রে যদি স্ক্যান মোডে করা হত, তাহলে কোনওরকম জালিয়াতির বিষয় থাকত না। কিন্তু যেহেতু ডিজিটাইজ়ড মোডে করা হয়েছে, তাই জালিয়াতি হলেও হতে পারে বলে পর্যবেক্ষণে জানিয়েছিল আদালত।

এদিকে কী কারণে ওই ওএমআর শিট নষ্ট করা হয়েছিল, আদালতে তার যথাযথ ব্যাখ্যা দিতে পারেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই কারণেই নতুন করে এফআইআর করে তদন্তের নির্দেশ দিয়েছিল আদালত। গতকালের সেই নির্দেশে এবার বদল করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নতুন এফআইআর করা হবে, নাকি পুরনো এফআইআর-এর ভিত্তিতেই তদন্ত হবে, সেই বিষয়টি সিবিআই-এর উপরেই ছেড়ে দিয়েছেন তিনি।