Calcutta High Court: CBI-এর উপস্থিতিতে খুলবে SSC সার্ভার রুম, প্রকাশ করতে হবে নবম-দশম নতুন নিয়োগ তালিকা

SSC Server Room: প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির তদন্তে নামার পর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই নিজেদের তদন্তের স্বার্থে এসএসসি-র সার্ভার রুম সিল করে দিয়েছিল। সেই সার্ভার রুম খোলার আর্জি নিয়ে আগেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার।

Calcutta High Court: CBI-এর উপস্থিতিতে খুলবে SSC সার্ভার রুম, প্রকাশ করতে হবে নবম-দশম নতুন নিয়োগ তালিকা
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 4:38 PM

কলকাতা : এখনই সম্পূর্ণভাবে খুলছে না এসএসসি-র সার্ভার রুম। শুক্রবার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে নবম ও দশম শ্রেণির নতুন নিয়োগ তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে আদালত। নতুন এই তালিকা প্রকাশ এবং আদালতের অন্য নির্দেশ পালনের জন্য সিবিআই এবং এনআইসি’র উপস্থিতিতে ডেটা রুম খুলতে পারবে এসএসসি। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এদিন প্রশ্ন করেন, নির্দিষ্ট অনুপাতের বাইরে অতিরিক্ত কাদের ডাকা হয়েছিল ইন্টারভিউয়ের জন্য? এই অতিরিক্ত চাকরিপ্রার্থীদের মধ্যে কারা কারা নিয়োগের সুপারিশ পত্র পেয়েছেন? সেই তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী ১৬ অগস্টের মধ্যে তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এর পাশাপাশি নবম – দশম শ্রেণি যে বিস্তারিত মেধাতালিকা এসএসসি প্রকাশ করেছে, সেখানে যে তথ্য বিকৃতির অভিযোগ উঠেছে, তার প্রেক্ষিতেও ১৬ অগস্টের মধ্যে এসএসসিকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির তদন্তে নামার পর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই নিজেদের তদন্তের স্বার্থে এসএসসি-র সার্ভার রুম সিল করে দিয়েছিল। সেই সার্ভার রুম খোলার আর্জি নিয়ে আগেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। রাজ্যের বক্তব্য, যদি সার্ভার রুম খোলা না হয়, তাহলে নতুন করে নিয়োগ করা যাচ্ছে না। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নিজেও এই কথা বলেছিলেন।

রাজ্যের তরফে এর আগে বলা হয়েছিল, তদন্ত প্রক্রিয়া যেমন চলছে চলুক। কিন্তু অনেক নিয়োগ আটকে রয়েছে। এসএসসির ডেটা রুম বা সার্ভার রুম সিল করে রাখার জন্য সেই নিয়োগ করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে রাজ্যের তরফে আদালতে আবেদন করা হয়, যাতে নিয়োগ প্রক্রিয়া সচল রাখার জন্য সার্ভার রুম খুলে দেওয়া হয়। এদিন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, সিবিআই এবং এনআইসি’র উপস্থিতিতে ডেটা রুম খুলতে পারবে এসএসসি। ইন্টারভিউয়ের জন্য অতিরিক্ত কোনও চাকরিপ্রার্থীকে ডাকা হয়েছিল কি না, এবং সেক্ষেত্রে কারা কারা নিয়োগের সুপারিশ পত্র পেয়েছেন? সেই সংক্রান্ত তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে আদালত।