‘ভাল শিক্ষক চাই’, টেট নিয়ে বড়সড় সিদ্ধান্ত হাইকোর্টের

গত ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তির ভিত্তিতে আগামী ৩১ জানুয়ারি পরীক্ষা হচ্ছে।

'ভাল শিক্ষক চাই', টেট নিয়ে বড়সড় সিদ্ধান্ত হাইকোর্টের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 28, 2021 | 5:45 PM

কলকাতা: যত বেশি শিক্ষক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন, তত বেশি ভাল শিক্ষক পাওয়া যাবে। পরীক্ষার্থীদের এই আর্জিতেই সিলমোহর দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশে আগামী ৩১ জানুয়ারি প্রাথমিক শিক্ষক নিয়োগের (টেট) পরীক্ষায় বসতে পারবেন মামলাকারী চাকরি প্রার্থীরা। বৃহস্পতিবার এই নির্দেশ দেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

গত ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তির ভিত্তিতে আগামী ৩১ জানুয়ারি পরীক্ষা হচ্ছে। তার আগে হাইকোর্টের নির্দেশে ২৯ জানুয়ারি অফলাইনে আবেদন করার সুযোগ পাবেন মামলাকারী টেট পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: ‘কৃষকদের দেশদ্রোহী বললে মেনে নেব না’, বিধানসভায় সরব মমতা

২০১৭ সালের মে মাসে প্রাথমিক শিক্ষা পর্ষদ টিচার এলিজিবিলিটি টেস্ট বা টেট গ্রহণের প্রক্রিয়া শুরু করে। বিজ্ঞপ্তিও জারি হয়। কয়েক লক্ষ আবেদনপত্র জমা পড়েছিল। কিন্তু বিভিন্ন দোলাচলতার কারণে সেই পরীক্ষা গত তিন বছরে নিয়ে উঠতে পারেনি পর্ষদ।

এরপর ২০২০ সালের ডিসেম্বরে রাজ্য টেটের জন্য আরও একবার বিজ্ঞপ্তি জারি করে। তার ভিত্তিতেই আগামী ৩১ জানুয়ারি পরীক্ষা হতে চলেছে। এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে বেশ কয়েকজন টেট পরীক্ষার্থী মামলা দায়ের করেন হাইকোর্টে। তাঁদের বক্তব্য ছিল, যাঁরা ২০১৭ সালের পর প্রশিক্ষণপ্রাপ্ত, তাদেরও সুযোগ দিতে হবে।

অন্যদিকে এই টেটে কোভিডের সবরকম স্বাস্থ্যবিধি মানতে হবে বলেও এদিন রায় দিয়েছে আদালত। পরীক্ষার্থীদের দিতে হবে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার। প্রতি পরীক্ষা কেন্দ্রে রাখতে হবে আইসোলেশন রুম। নির্দেশ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের। একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এই নির্দেশ দিল আদালত।