নারী সুরক্ষায় বাসে হেল্পলাইন চালু করা যায়? রাজ্যের কাছে জানতে চাইল হাইকোর্ট

Calcutta High Court: সেই সঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, এটা একটা মানসিকতা। যা ছোটবেলা থেকেই পরিবর্তন করা দরকার।

নারী সুরক্ষায় বাসে হেল্পলাইন চালু করা যায়? রাজ্যের কাছে জানতে চাইল হাইকোর্ট
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 3:41 PM

কলকাতা: গণ পরিবহনে মহিলারা সুরক্ষিত নন। তাই তাঁদের সুরক্ষার জন্য হেল্পলাইন নম্বর চালু করা যায় কি না রাজ্যের কাছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। একটি জনস্বার্থ মামলার শুনানিতেই শুক্রবার এ কথা জানিয়েছে আদালত।

রেণু প্রধান নামে এক মহিলা একটি জনস্বার্থ মামলা করেন আদালতে। তিনি অভিযোগ তোলেন, পাবলিক ট্রান্সপোর্ট অর্থাৎ গণ পরিবহনে মেয়েদের সুরক্ষা নেই। অহরহ শ্লীলতাহানির শিকার হতে হয় তাঁদের। অথচ অভিযুক্তের বিরুদ্ধে কোনও পদক্ষেপও করা যায় না। ওই একই বিষয়ে রূপান্তরকামীরাও সুরক্ষিত নন বলে আবেদন জানান অঙ্কন বিশ্বাস।

তাঁরা দাবি করেন, বাসে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হোক। এমন কোনও অ্যাপ আনা হোক যার মাধ্যমে চালক-সহ বাকিদের সম্পর্কে বিস্তারিত তথ্য রাখা যায়। এদিন সেই মামলার শুনানি পর্বে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, দেশের বেশ কিছু রাজ্যে এই সুবিধা রয়েছে। নারীদের সুরক্ষায় হেল্পলাইন নম্বর চালু করা যায় কি না তা নিয়ে রাজ্যের মতামত জানতে চান তিনি। খরচ-সহ বাকি তথ্য নিয়ে ১২ অগস্ট রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলা হয়।

শুধু বাসের বাইরে বা ভিতরেই নয়, বাস স্টপ, বাস স্ট্যান্ডেও এই নম্বর রাখার পরামর্শ দিয়েছে ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, এটা একটা মানসিকতা। যা ছোটবেলা থেকেই পরিবর্তন করা দরকার। তাই শিশুপাঠ্য পুস্তকে এই সংক্রান্ত শিক্ষার ব্যবস্থা করা উচিৎ রাজ্যের। আরও পড়ুন: মমতার দিল্লি সফরের আগেই হাজির শুভেন্দু, অমিত শাহকে ফের নালিশ ‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে