Calcutta High Court: ‘অনেক ক্লাব নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছে!’, দুর্গা পুজো-মামলায় এবার রাজ্যকে নোটিস

Calcutta High Court: মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, হুগলির কয়েকটি ক্লাব ছাড়াও অনুদান ফেরানোর কথা ঘোষণা করেছে কলকাতার এক জনপ্রিয় ক্লাবও। আর এবার সেই অনুদান নিয়েই রাজ্যকে নোটিস দিতে বলল কলকাতা হাইকোর্ট।

Calcutta High Court: 'অনেক ক্লাব নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছে!', দুর্গা পুজো-মামলায় এবার রাজ্যকে নোটিস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2024 | 12:43 PM

কলকাতা: দুর্গা পূজার জন্য গত কয়েক বছর ধরেই ক্লাবগুলিকে অনুদান দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রতি বছর বাড়ছে সেই অনুদানের অঙ্ক। এবছরও তার ব্যতিক্রম হয়নি। পুজো সংগঠনগুলির সম্মেলনে দাঁড়িয়ে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, আগামী বছর অনুদান বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হবে বলেও জানানো হয়েছে। কিন্তু আরজি করে তরুণী চিকিৎসকের মৃত্যুর পর থেকেই ছবিটা পাল্টাতে শুরু করেছে। এবার সেই অনুদান নিয়ে মামলা হল কলকাতা হাইকোর্ট।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গত কয়েকদিনে একের পর এক ক্লাব অনুদান ফিরিয়ে দিয়েছে। মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, হুগলির কয়েকটি ক্লাব ছাড়াও অনুদান ফেরানোর কথা ঘোষণা করেছে কলকাতার এক জনপ্রিয় ক্লাবও। আর এবার সেই অনুদান নিয়েই রাজ্যকে নোটিস দিতে বলল কলকাতা হাইকোর্ট।

বৃহস্পতিবার হাইকোর্টে অনুদান নিয়ে একটি মামলা হয়েছে। আবেদনে বলা হয়েছে, পুজোর অনুদান বেড়েছে, কিন্তু খরচের বিষয়ে সঠিকভাবে অডিট হচ্ছে না। অর্থাৎ অনুদানের টাকা কোথায় খরচ হচ্ছে, আদৌ পুজোয় খরচ হচ্ছে কি না, সেই বিষয়ে কোনও নজরদারি নেই বলেই অভিযোগ জানানো হয়েছে। এই মামলার দ্রুত শুনানি চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এই খবরটিও পড়ুন

মামলা শুনে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘অনেক ক্লাব নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছি!’ অডিটের বিষয়ে রাজ্যকে নোটিস পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।