জামিন পাচ্ছেন না ববি-সুব্রত-মদন-শোভন, নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ হাইকোর্টের

যেহেতু সিবিআই তাঁদের জেল হেফাজত চেয়েছিল, তাই এই ক্ষেত্রে এই ৪ রাজনীতিককে জেল হেফাজতেই রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

জামিন পাচ্ছেন না ববি-সুব্রত-মদন-শোভন, নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ হাইকোর্টের
ফাইল ছবি

কলকাতা: জামিন পাচ্ছেন না তৃণমূলের দুই বর্তমান এবং দুই প্রাক্তন মন্ত্রী। সিবিআই-এর আবেদনের ভিত্তিতে এ দিন নিম্ন আদালতের জামিনের নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের বেঞ্চ সোমবার রাতে ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়ের জামিনের আদেশ খারিজ করে দেন। আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি হবে। তার আগে পর্যন্ত তাঁরা কেউ ছাড়া পাচ্ছেন না। যেহেতু সিবিআই তাঁদের জেল হেফাজত চেয়েছিল, তাই এই ক্ষেত্রে এই ৪ রাজনীতিককে জেল হেফাজতেই রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, এই চার হেভিওয়েট নেতাকে প্রেসিডেন্সি কারাগারে রাখা হতে পারে। তাঁরা আদৌ জামিন পাবেন কি না সেটা আগামী বুধবারের আগে কোনও ভাবেই পরিষ্কার হচ্ছে না। এ দিন নিজাম প্যালেসের বাইরে যে দৃশ্য দেখা গিয়েছে, সেই বিশৃঙ্খল ছবিকে হাতিয়ার করেই পালটা আবেদন জানানো হয় সিবিআই-এর তরফে। ২০১৭ সালের ঘটনাকে মনে করিয়ে সিবিআই জানায়, প্রতিবারই তদন্ত করতে নামলেই নানা ভাবে বাধার সম্মুখীন হতে হয় তাদের। এভাবে তদন্ত করা সম্ভব নয়। নিম্ন আদালতের রায়ে কোথাও রাজনৈতিক প্রভাব থাকতে পারে এমন আশঙ্কাও করা হয়। এরপরই জামিনের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: ‘বাংলার মানুষের ওপর বিজেপির প্রতিহিংসা,’ নারদ কাণ্ডে প্রতিক্রিয়া ফিরহাদ হাকিমের

যদিও এই ক্ষেত্রে তৃণমূলের দাবি, এই মামলায় তাদের আইনজীবীকে অংশীদার করা হয়নি। কিন্তু হাইকোর্ট মনে করছে, যে পরিস্থিতিতে জামিন দেওয়া হয়েছিল তা ন্যায্যভাবে হয়নি। ৫ মন্ত্রী নিম্ন আদালতে বসে ছিলেন। যেভাবেই জামিন হয়ে থাকুক না কেন তা বেআইনি। ফলে আগামী বুধবারের আগে এই গোটা মামলার যবনিকা পতনের কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না বললেই চলে। ইতিমধ্যেই সুব্রত মুখোপাধ্য়ায়ের স্ত্রী নিজাম প্যালেসে এসে পৌঁছে গিয়েছেন। অন্যান্য নেতাদের পরিবারের সদস্যরাও এসেছেন নিজাম প্যালেসে। সেখান থেকে বের করে চার নেতাকে জেলে নিয়ে যাওয়া হবে বলে খবর।

আরও পড়ুন: ‘এত গরম! আপনারা চাইলে আমি এসি লাগিয়ে দিতে পারি’, নিজাম প্যালেসে ‘মমতাময়ী’ মুখ্যমন্ত্রী