কেন ভোট করাচ্ছে না নির্বাচন কমিশন? জবাব জানতে এবার মামলা দায়ের হাইকোর্টে

Calcutta high Court: শুধু নির্বাচন কমিশন নয়, এই মামলায় ‘পক্ষ’ হিসেবে যুক্ত করা হতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, এমনকী রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককেও।

কেন ভোট করাচ্ছে না নির্বাচন কমিশন? জবাব জানতে এবার মামলা দায়ের হাইকোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 2:00 PM

কলকাতা: উপনির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হল। শুক্রবার এই মামলা দায়ের করা হয়েছে। ভবানীপুর-সহ রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রে ভোটের ঘোষণা না হওয়ায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে।

শুধু নির্বাচন কমিশন নয়, এই মামলায় ‘পক্ষ’ হিসেবে যুক্ত করা হতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, এমনকী রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককেও। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে আগামী সপ্তাহে। আইনজীবী রমাপ্রসাদ সরকার এই মামলাটি দায়ের করেন।

এখনও রাজ্যের পাঁচ বিধানসভা আসনে উপনির্বাচন বাকি রয়েছে। যে তালিকায় রয়েছে ভবানীপুরের মতো ‘হেভিওয়েট’ কেন্দ্রও। পাশাপাশি দু’টি কেন্দ্রে পূর্ণাঙ্গ নির্বাচনও বাকি। ভোটের ফল প্রকাশ হয়েছে ২ মে। কিন্তু এর পর চার মাস কেটে গেলেও কেন এখনও সেই ভোট করাতে নির্বাচন কমিশন উদ্যত হচ্ছে না তা জানতে চেয়েই এই মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে যেহেতু এই মামলা উঠবে, সেখানে প্রশ্ন উঠবে এখনও পর্যন্ত কেন নির্বাচন কমিশন ভোট করাতে সক্ষম হল না। তবে জানা গিয়েছে, শুধু বাংলাই নয়, এরকম আরও একাধিক রাজ্য রয়েছে যেখানে উপনির্বাচন বাকি রয়েছে। এই মামলা নিয়ে আদালতের রায়দান যাই হোক না কেন, এতটা সময় কেটে গেলেও বকেয়া পূর্ণাঙ্গ নির্বাচন ও উপনির্বাচন কেন কমিশন করাচ্ছে না, তা নিয়ে কমিশনের একটা সুস্পষ্ট উত্তর পাওয়া যেতে পারে।

প্রসঙ্গত, গত বুধবারই নির্বাচন কমিশন সাতটি রাজ্য-সহ এ রাজ্যের ডেপুটি সিওদের সঙ্গে বৈঠক করে কমিশন। সূত্রের খবর, সেই বৈঠকে মূলত তিনটি বিষয় জানতে চাওয়া হয় কমিশনের তরফে। প্রথমত, রাজ্যে কোভিড পরিস্থিতি কেমন? দ্বিতীয়ত, পুজোর ছুটি কবে থেকে কতদিন পর্যন্ত? তৃতীয়ত, রাজ্যে বন্যার পরিস্থিতি এখন কেমন? এমনও শোনা গিয়েছে, রাজ্যের ভ্যাকসিন পরিসংখ্যান নিয়ে জানতে চাওয়া হয় নির্বাচন কমিশনের তরফে। যাঁরা ভোটকর্মী, তাঁদের ভ্যাকসিন দেওয়া হয়েছে কি না তাও জানতে চাওয়া হয়। এ রাজ্যের কমিশন কর্তারা জানিয়েছেন, তাঁরা ভোট করতে প্রস্তুত। এই মুহুর্তে ভোট হলে সমস্যা নেই। কারণ অক্টোবরে ১০ থেকে ২৪ তারিখ পর্যন্ত ছুটি থাকছে দফতরে। ফলে এখনই ভোটের দিন ঘোষণা হলে ২৪ দিনের মাথায় ভোট করতে সমস্যা হবে না।

একুশের বিধানসভা ভোটের ফল প্রকাশ হয়েছে ২ মে। ২৯৩ আসনে ভোট হওয়ার কথা থাকলেও জঙ্গিপুর ও সামশেরগঞ্জে সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে তা স্থগিত হয়ে যায়। অন্য দিকে পাঁচটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। ভোট হওয়ার আগেই জঙ্গিপুরের আরএসপি প্রার্থী ও সামশেরগঞ্জে কংগ্রেস প্রার্থী মারা যাওয়ায় এই দুই আসনে বিধানসভা ভোট বাকি রয়েছে। ভবানীপুরে জয়ী শোভনদেব চট্টোপাধ্যায়, দিনহাটায় জয়ী নিশীথ প্রামাণিক এবং শান্তিপুরে জয়ী জগন্নাথ সরকার ইস্তফা দেওয়ায় এই তিনটি আসনে উপনির্বাচন হবে। অন্যদিকে গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর ও খড়দহে জয়ী প্রার্থী কাজল সিনহা মারা যাওয়ায় এই দুই কেন্দ্রেও ভোট করাতে হবে। আরও পড়ুন: ‘রাজ্যের দায়িত্ব পালন নিয়ে আমি চিন্তিত’, আজকেই বিশ্বভারতী অবরোধ মুক্ত করার নির্দেশ আদালতের