Post Poll Violence: ‘২১টি ধর্ষণের অভিযোগের কোনও প্রমাণ নেই’, এই তথ্য সঠিক নয়, বলল সিবিআই

Post Poll Violence: '২১টি ধর্ষণের অভিযোগের কোনও প্রমাণ নেই', এই তথ্য সঠিক নয়, বলল সিবিআই
হাইকোর্টের নির্দেশে ভোট পরবর্তী হিংসার একাধিক মামলায় তদন্ত করছে সিবিআই

Post Poll Violence: সোমবার ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। সেখানেই এই তথ্য সামনে আসে।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 04, 2022 | 9:19 PM

কলকাতা :  ভোট পরবর্তী হিংসার মামলায় ২১টি ধর্ষণের অভিযোগের কোনও প্রমাণ নেই বলে সিবিআই মামলা ফিরিয়ে দিয়েছে, এই তথ্য সঠিক নয় বলেই জানাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সোমবার কলকাতা হাইকোর্টে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলার শুনানি থেকে এই তথ্য প্রকাশ্যে আসে। মঙ্গলবার সিবিআই-এর তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, ২১টি ধর্ষণের ক্ষেত্রে কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে যে তথ্য প্রকাশিত হয়েছে, তা ভুল।

কী জানাল সিবিআই

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বিবৃতিতে উল্লেখ করেছে, তাদের কাছে নির্দেশ ছিল, খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টা সংক্রান্ত মামলার তদন্ত করতে হবে। যে সব মামলার ক্ষেত্রে সেই শর্ত পূরণ হয়নি, সেই মামলা তারা রাজ্য পুলিশ বা বিশেষ তদন্তকারী দলের হাতে তুলে দিয়েছে।

আরও উল্লেখ করা হয়েছে যে, রাজ্য পুলিশের নেওয়া ৬৪ টি মামলার মধ্যে ৩৯ টি মামলার তদন্ত শুরু করেছে সিবিআই। শুধু খুন এবং ধর্ষণের ঘটনার ক্ষেত্রে তদন্তের নির্দেশ সিবিআই-কে দিয়েছিল হাইকোর্ট। তাই এই জাতীয় কিছু না হওয়ায় ২১ টি মামলা ফিরিয়ে দিয়েছে বা রাজ্য পুলিশের হাতে তুলে দিয়েছে সিবিআই। সোমবার শুনানির পর যে রিপোর্ট সামনে এসেছে, তাতে ভুল ব্যাখ্যা করা হচ্ছে বলে দাবি সিবিআই-এর।

জানা গিয়েছে, কেন্দ্রীয় মানবাধিকার কমিশন বা এনএইচআরসি (NHRC)-এর দাখিল করা রিপোর্টে এই অভিযোগগুলি ছিল। সেখানে বলা হয়েছিল ২১টি যৌন হেনস্তার অভিযোগের কথা। কিন্তু সিবিআই সেগুলির তদন্তভার রাজ্য পুলিশের হাতে দিয়ে দিয়েছে।

সোমবারের শুনানি

সোমবার ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। এদিন সিবিআইয়ের তরফে একটি রিপোর্ট জমা দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, এই মামলায় ৬৪টি ধর্ষণ, শ্লীলতাহানির অভিযোগ রয়েছে তার মধ্যে ২১টির ক্ষেত্রে সাধারণ মামলা হিসেবে সিট তদন্ত করবে। হাইকোর্টে এএসজি এই তথ্য তুলে ধরেন সোমবার।

সোমবার মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেয় সিটও। ৬৮৯টি মামলার মধ্যে ১০টি মামলা বাদ দিয়ে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। বাকি দশটির রিপোর্ট জমা দেওয়া হবে আগামী এক মাসের মধ্যে। একইসঙ্গে ১০টি মামলার তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা পড়েছে। বাকি ৩৮টির তদন্ত চলছে। সিটের পক্ষ থেকে ৫৭৩টি কেসের রিপোর্ট দেওয়া হয়েছে। সিটকে আগামী শুনানির দিন বাকি কেসের তদন্ত রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ জানুয়ারি ফের এই মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।

ভোট পরবর্তী হিংসার ঘটনা নিয়ে হাইকোর্টে প্রায় সাড়ে ৪ হাজার পাতার রিপোর্ট দিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশন। সেখানে অসংখ্য অভিযোগ তোলা হয়। “রাজ্যে আইনের শাসন নেই। শাসকের ইচ্ছাই এখানে আইন”, এমনও রিপোর্টে দাবি করেছিল কেন্দ্রীয় মানবাধিকার কমিশন।

আরও পড়ুন : Corona Update: রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা পার করল ৯০০০, কলকাতাতেই সংক্রমণ পাঁচ হাজারের দোরগোড়ায়

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA