প্রতারক সনাতন ‘চরিত্রবান’, সার্টিফিকেট দিয়েছিল বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদ

Fake Officer Kolkata: সনাতন রায়চৌধুরী যে অত্যন্ত 'চরিত্রবান' মানুষ, সেই সার্টিফিকেট দেওয়া হয়েছিল বিজেপি এবং বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে।

প্রতারক সনাতন 'চরিত্রবান', সার্টিফিকেট দিয়েছিল বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদ
অলংকরণ-অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 6:45 PM

কলকাতা: দেবাঞ্জন কাণ্ডের পর শহরের আরেক বড় প্রতারক সনাতন রায়চৌধুরীর গ্রেফতারির পরও ক্রমশ স্পষ্ট হচ্ছে রাজনীতির যোগ। তদন্তে নেমে এ বার সনাতনের দু’টি ক্যারেক্টার সার্টিফিকেট, অর্থাৎ চরিত্রের শংসাপত্র উদ্ধার করেছেন তদন্তকারীরা। চাঞ্চল্যকর ব্যাপার হচ্ছে, সনাতন রায়চৌধুরী যে অত্যন্ত ‘চরিত্রবান’ মানুষ, সেই সার্টিফিকেট দেওয়া হয়েছিল বিজেপি এবং বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে। এই সার্টিফিকেট উদ্ধার হওয়ার পরই অস্বস্তি বেড়েছে বিজেপির। TV9 বাংলার পক্ষ থেকে যদিও এই দুই সার্টিফিকেটের সত্যতা যাচাই করা হয়নি।

প্রাথমিকভাবে একটি সম্পত্তি জালিয়াতির মামলায় গড়িয়াহাট থেকে সনাতনকে গ্রেফতার করেছিল পুলিশ। কিন্তু তাঁকে গ্রেফতার করার পর থেকেই একের পর এক হাড় হিম করা তথ্য প্রকাশ্যে উঠে আসতে শুরু করে। জানা যায়, সনাতন হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের স্ট্যান্ডিং কমিটির সদস্য হওয়ার ভুয়ো দাবি এতদিন করেছিলেন। সনাতনের সেই ভুয়ো দাবির উপর ভিত্তি করেই রাজ্য বিজেপির এক নেত্রী তাঁকে ‘চরিত্রবান’ হওয়ার সার্টিফিকেট দেন। বিশ্ব হিন্দু পরিষদের শংসাপত্রে সনাতনের পেশার কোনও উল্লেখ না থাকলেও ধৃত যে এই সংগঠনের সদস্য, তা সেখানে স্পষ্টভাবে লেখা হয়েছে।

সনাতনকে দেওয়া বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদের শংসাপত্র। সত্য়তা যাচাই করেনি TV9 বাংলা

সনাতন রায়চৌধুরীকে গ্রেফতার করার পর সবার প্রথম তাঁর বাড়ি থেকে বিজেপির ‘সদস্যতা’ গ্রহণের রসিদ উদ্ধার করে পুলিশ। তখন থেকেই সনাতনের রাজনৈতিক যোগসূত্র খুঁজতে তৎপর হন তদন্তকারীরা। তারপরই এই দু’টি সার্টিফিকেট উদ্ধার হয়। যে বিজেপি নেত্রীর প্যাডে সনাতনকে এই সার্টিফিকেট দেওয়া হয়েছে, তাঁর নাম কৃষ্ণা ভট্টাচার্য। ২০১৮ সালের জুলাই মাসে এই শংসাপত্র দেওয়া হয়। সেই সময় কৃষ্ণাদেবী বিজেপির নির্বাচনী কমিটির সদস্য মহিলা মোর্চার সহ-পর্যবেক্ষক পদে ছিলেন বলে উল্লেখ রয়েছে লেটার প্যাডে। সনাতন হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ভাল চরিত্রের মানুষ বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: দেবাঞ্জনকেও টেক্কা সনাতনের! বাংলাদেশে ছড়িয়েছিল জালিয়াতি চক্র, দায়ের হল অভিযোগ

একই ভাবে বিশ্ব হিন্দু পরিষদের দক্ষিণবঙ্গ শাখার তরফেও একটি শুভেচ্ছা বার্তা-সহ শংসাপত্র সনাতনকে দেওয়া হয়েছিল। ২০১৭ সালের জুন মাসে দেওয়া এই সার্টিফিকেটে স্বাক্ষর ছিল দক্ষিণবঙ্গ শাখার সভাপতি চন্দ্রনাথ দাসের। সেখানে লেখা ছিল, “সনাতন রায়চৌধুরী বিশ্ব হিন্দু পরিষদের একজন দায়িত্বশীল কার্যকর্তা।”

আরও পড়ুন: হুগলিতেও ‘সনাতনী’ জাল চক্র! মানবাধিকার রক্ষার নামে ভুয়ো সংস্থা, পত্রিকা চালানোর অভিযোগ