Punjab Chief Minister: পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন চরণজিৎ সিং চন্নি, ঘোষণা কংগ্রেসের

Punjab Chief Minister: যাবতীয় বিতর্কে দাঁড়ি টানতে চেয়ে নির্বাচনের এক বছর আগে তাঁকেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে কংগ্রেস।

Punjab Chief Minister: পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন চরণজিৎ সিং চন্নি, ঘোষণা কংগ্রেসের
পঞ্জাবের মুখ্য়মন্ত্রী চরণজিৎ সিং চন্নি। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 6:57 PM

চণ্ডীগড়: না, নভজ্যোত সিং সিধুকে পঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রীর কুর্সি দিচ্ছে না কংগ্রেস। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পদত্যাগের প্রায় ২৪ ঘণ্টার মাথাতেই রবিবার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হল। কংগ্রেস সূত্রে খবর, পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)। পঞ্জাবের মন্ত্রিসভায় প্রযুক্তি শিক্ষা মন্ত্রী ছিলেন তিনি। এর পাশাপাশি তিনি দলিত শিখ সম্প্রদায়ের মানুষও বটে। যাবতীয় বিতর্কে দাঁড়ি টানতে চেয়ে নির্বাচনের এক বছর আগে তাঁকেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে কংগ্রেস।

রবিবার বিকেলে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রধান দায়িত্বপ্রাপ্ত প্রধান হরিশ রাওয়াত চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করেন। টুইট করে তিনি জানান, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, সর্বসম্মতিক্রমে পঞ্জাবের পরবর্তী দলনেতা হিসেবে চরণজিৎ সিং চন্নিকে বেছে নিয়েছেন কংগ্রেসের পরিষদীয় দলের সদস্যরা।” চরণজিতের নাম যে জাতীয় রাজনীতির জন্যও একটা বড় চমক, তা বলার অপেক্ষা রাখে না। কারণ কয়েক ঘণ্টা আগে পর্যন্তও এই পদে সুখজিন্দর সিং রান্ধাওয়ার নাম ঘোরাফেরা করছিল। কিন্তু দলের বিধায়কদের পূর্ণ সমর্থন তাঁর পক্ষে না থাকার কারণেই রান্ধাওয়ার নামে সিলমোহর দেওয়া হয়নি।

কংগ্রেস সূত্র জানাচ্ছে, হাইকমান্ড চেয়েছিল যেন নতুন মুখ্যমন্ত্রী যেই হন, দলের অভ্যন্তরীণ সমর্থন তাঁর পক্ষে সর্বাধিক থাকে। শীর্ষ নেতৃত্বের এই চাহিদাই সুখজিন্দর সিং রান্ধাওয়ার বিরুদ্ধে গিয়েছে। পঞ্জাব কংগ্রেসের অভ্যন্তরে অনেকের পাশাপাশি শীর্ষ নেতারাও তাঁকে নিয়ে ঠিক নিশ্চিত ছিলেন না। এই দোনাটার জেরেই কার্যত শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল করা হয়। সুখজিন্দর সিং রান্ধাওয়ার বদলে চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করা হয়।

হাইকমান্ডের এই সিদ্ধান্তে আপাতত বিদ্রোহের কোনও সুর শোনা যায়নি সুখজিন্দরের পক্ষ থেকে। তিনি সংবাদ মাধ্যমকে জানান, “শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তে আমি খুশি। যে বিধায়কদের সমর্থন আমার পক্ষে ছিল তাঁদের ধন্যবাদ জানাতে চাই। চরণজিৎ আমার নিজের ভাইয়ের মতো।”

পঞ্জাবের চমকৌর সাহিব বিধানসভা কেন্দ্র থেকে পরপর তিনবার জয়ী হন চরণজিৎ সিং। বর্তমানে তাঁর বয়স ৫৮। ২০১৫-১৬ সাল পর্যন্ত পঞ্জাব বিধানসভায় বিরোধী দলনেতার ভূমিকাও তিনি পালন করেছেন। ২০১৭ সালে প্রথমবার তিনি অমরিন্দর সিংয়ের মন্ত্রিসভায় স্থান পান।

আরও পড়ুন: Jagdeep Dhankhar: নীরবতা ভেঙে বিস্ফোরক ধনখড়! রাজ্যের বিরুদ্ধে অভিযোগ সংবিধান লঙ্ঘনের

যদিও চরণজিৎ সিং চন্নির রাজনৈতিক জীবন একেবারেই বিতর্ক-বিহীন নয়। ২০১৮ সালে তাঁর বিরুদ্ধে একটি মিটু অভিযোগ ওঠে। চন্নির বিরুদ্ধে আপত্তিকর মেসেজ পাঠানোর অভিযোগ তুলেছিলেন এক মহিলা আইএএস আধিকারিক। যদিও বিষয়টি কখনই থানা-পুলিশ পর্যন্ত গড়ায়নি। যা সমস্য়া ছিল, তা সমাধানও করা হয়ে গিয়েছে বলে একবার এই প্রসঙ্গে দাবি করেছিলেন ক্যাপ্টেন। তবে চলতি বছর পঞ্জাবের মহিলা কমিশন এই নিয়ে তাঁকে একটি নোটিস পাঠানোয় বিতর্কটি নতুন করে মাথাচাড়া দেয়।

আরও পড়ুন: ‘সিরিয়াসলি’ না নেওয়া ‘ভাইপোর’ নোটিস রাখতেন ‘ছোট্ট বাক্সে’! আজ সেই ‘বাক্সবদল’ বাবুলের!