Central Home Ministry meet: মাওবাদী সমস্যা নিয়ে শাহের ডাকা বৈঠকে নেই মমতা, প্রতিনিধিত্ব করছেন মুখ্যসচিব

Mamata Banerjee and Amit Shah: মাওবাদী প্রভাবিত ৭ রাজ্যের বেশি তাদের নিয়ে বৈঠকে গোয়েন্দা রিপোর্টও ভাগ করে নেবে কেন্দ্র বলে খবর। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ডাকা এই বৈঠকে থাকছেন না বাংলার মুখ্যমন্ত্রী।

Central Home Ministry meet: মাওবাদী সমস্যা নিয়ে শাহের ডাকা বৈঠকে নেই মমতা, প্রতিনিধিত্ব করছেন মুখ্যসচিব
অমিত শাহের ডাকা বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 8:52 AM

কলকাতা: মাওবাদী সমস্যা (Maoist Problem) নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের (Amit Shah) নেতৃত্বে ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীকে নিয়ে বৈঠকে নেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই বৈঠকে যোগ দিতে চলেছে রাজ্য। তবে রাজ্যের তরফে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrishna Dwivedi) এই বৈঠকে প্রতিনিধিত্ব করছেন। নবান্ন সূত্রে খবর, রবিবার সকালেই দিল্লি যাত্রা করছেন রাজ্যের মুখ্যসচিব। বৈঠকে যোগ দিয়ে আবার রবিবার বিকালেই কলকাতা ফিরে আসার কথা তাঁর।

নকশাল কার্যকলাপ নিয়ে প্রতি বছরই বৈঠক করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে এবার শুধু  মুখ্যমন্ত্রীরাই থাকছেন না। পুলিশের ডিজি এবং মুখ্যসচিবের সঙ্গে সঙ্গে রাজ্যের নিরাপত্তায় মোতায়েন প্যারামিলিটারি ফোর্সের প্রতিনিধিরাও অংশ নিচ্ছেন এই বৈঠকে বলে খবর। মাওবাদী প্রভাবিত ৭ রাজ্যের বেশি তাদের নিয়ে বৈঠকে গোয়েন্দা রিপোর্টও ভাগ করে নেবে কেন্দ্র বলে খবর। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ডাকা এই বৈঠকে থাকছেন না বাংলার মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, তাঁর জায়গায় বাংলার হয়ে উপস্থিত থাকছেন রাজ্যের মুখ্যসচিব। এ রাজ্যে মাওবাদী কার্যকলাপ দমনে রাজ্য সরকারের ভূমিকা, মাওবাদীদের মূল স্রোতে ফিরিয়ে আনতে তৃণমূল সরকারের প্রচেষ্টা, আত্মসমর্পণকারী মাওবাদীদের চাকরি দেওয়া ইত্যাদি তথ্য কেন্দ্রের সঙ্গে ভাগ করে নিতে পারে রাজ্য। রাজ্যের তরফে মাওবাদী সমস্যা নিয়ে কী কী ভূমিকা নেওয়া হয়েছে তা নিয়ে বলার সুযোগ থাকলে বলবে রাজ্য। নবান্ন সূত্রে খবর, আত্মসমর্পণকারী মাওবাদীদের চাকরি দেওয়া থেকে শুরু করে একাধিক বিষয় রিপোর্ট আকারে নিয়ে যাচ্ছে রাজ্য।

উল্লেখ্য, কেন্দ্রীয় বিদেশমন্ত্রক রোমে বিশ্বশান্তি সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়ের যাত্রায় ছাড়পত্র দেয়নি। যা নিয়ে বেজায় চটেছেন মুখ্যমন্ত্রী। শনিবার এ নিয়ে প্রকাশ্য জনসভা থেকে ক্ষোভও উগরে দিয়েছেন তিনি। সরাসরি অভিযোগ করেছেন তাঁকে হিংসে করে যেতে দেওয়া হচ্ছে না। এদিকে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করতে রবিবার মাওবাদী প্রভাবিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে আমন্ত্রণ জানানো হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়কেও। সূত্রের খবর, মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলিকে নিয়েই এই বৈঠক ডাকা হয়েছে। কিন্তু এই বৈঠকেও থাকলেন না মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, গত মার্চ মাসেেই ছত্তীসগঢ়ের বস্তারে মাওবাদী হামলায় মৃত্যু হয়েছে ১৭ জন নিরাপত্তারক্ষীর। তার পর গত ৪ এপ্রিল সুকমায় আরেক মাওবাদী হামলা ঘটে। যা ছিল আরও ভয়ঙ্কর। মৃত্যু হয় মোট ২২ জন কেন্দ্রীয় জওয়ানের। এই পরিস্থিতির মোকাবিলা ও সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আর তিন দিন পর রয়েছে ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন। যেখানে প্রার্থী স্বয়ং মুখ্যমন্ত্রী।  তিনি এখন ভবানীপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী। তাছাড়া বাংলায় আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় গুলাব। সেদিকেও নজর রাখতে হচ্ছে মুখ্যমন্ত্রীকে। সূত্রের খবর, এই সব নানা ব্যস্ততার কারণে মুখ্যমন্ত্রী বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না।

আরও পড়ুন: Bhawanipur By-Poll: মমতার বাড়ি লাগোয়া এলাকায় প্রচার ‘বারণ’ সিপিএম প্রার্থীর!