Weather Update: ঘূর্ণিঝড়ে সব থেকে বেশি দুর্যোগের আশঙ্কা কলকাতায়, লাল সতর্কতার তালিকায় এই এলাকাগুলিও…

Weather Update: ঘূর্ণিঝড় 'গুলাব' উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব।

Weather Update: ঘূর্ণিঝড়ে সব থেকে বেশি দুর্যোগের আশঙ্কা কলকাতায়, লাল সতর্কতার তালিকায় এই এলাকাগুলিও...
ঘূর্ণিঝড় গুলাবের বর্তমান পরিস্থিতি (ছবি-টুইটার)

কলকাতা: ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গে। আজ, রবিবার বৃষ্টি হবে উপকূলের জেলাগুলিতে। কাল বাড়বে বৃষ্টির পরিমাণ। মঙ্গলবার ও বুধবার ভারী বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। দুর্যোগের আশঙ্কা সবচেয়ে বেশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে। পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় ‘গুলাব’ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্র প্রদেশ উপকূলে কলিঙ্গপত্তনমে সন্ধ্যায় আছড়ে পড়বে গুলাব। গোপালপুর থেকে ৩৩০ কিলোমিটার পূর্ব, দক্ষিণ পূর্ব দিকে এবং কলিঙ্গপত্তনম থেকে ৪০০ কিলোমিটার পূর্বে বর্তমানে অবস্থান করছে সে।

সোমবারের মধ্যে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগিয়ে আসবে। সুন্দরবন দিয়ে এটি প্রবেশ করে ক্রমশ ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। এর প্রভাবে প্রবল দুর্যোগের আশঙ্কা থাকছে দক্ষিণবঙ্গে।

রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করা হয়েছে। সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করা হয়েছে। মঙ্গলবার জারি ভারী বৃষ্টির কমলা সর্তকতা। কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

বুধবার প্রবল বর্ষণের সম্ভাবনা। ভারী বৃষ্টির কমলা সতর্কতা রয়েছে এদিনও। কলকাতা, দুই মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা গুলিতে ভারী বৃষ্টি হবে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঝড়ো হাওয়া ও বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও। মঙ্গল ও বুধবার কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।
উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৬৫ কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। আপাতত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের দ্রুত ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ ।

আরও পড়ুন: Kolkata: পুজোর আগে দুর্ঘটনা এড়াতে আগাম সতর্কতা! টনক নড়ল প্রশাসনের?

আরও পড়ুন: RG Kar Hospital: বদলির আগে গুরুত্বপূর্ণ ফাইল ‘সরিয়ে’ নিচ্ছেন ডেপুটি সুপার! প্রকাশ্যে সিসিটিভি ফুটেজ

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla