Governor-Chief Secretary: রাজভবনে হাজির মুখ্যসচিব, পুরভোটের ফল প্রকাশের পরের দিনই কাটল সব বিভ্রান্তি

Governor-Chief Secretary: বিধানসভা অধিবেশনের সময় নিয়ে তৈরি হয়েছিল বিভ্রাট। পরে মুখ্যসচিব দেখা করেন রাজ্যপালের সঙ্গে।

Governor-Chief Secretary: রাজভবনে হাজির মুখ্যসচিব, পুরভোটের ফল প্রকাশের পরের দিনই কাটল সব বিভ্রান্তি
জগদীপ ধনখড় ও মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 1:48 PM

কলকাতা : বুধবার রাজ্যের ১০৮ পুরসভার ভোটের ফল প্রকাশ হয়ে গিয়েছে। আর তার পরের দিনই বাজেট অধিবেশন নিয়ে বিভ্রান্তি কাটল। অধিবেশনের বিজ্ঞপ্তি প্রকাশ করলেন রাজ্যপাল। বৃহস্পতিবার সকালে রাজ ভবনে যান মুখ্যসচিব। বাজেট অধিবেশন নিয়েই আলোচনা হওয়ার কথা ছিল এ দিন। আলোচনার পর সব বিভ্রাটের সমাধান হয়েছে ও অধিবেশনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। মন্ত্রিসভার সিদ্ধান্ত মেনে নিয়ে আগামী ৭ মার্চ দুপুর ২ টোয় অধিবেশন ডাকলেন রাজ্যপাল। সংবিধান অনুসারে, রাজ্যপালের অনুমতি ছাড়া বাজেট অধিবেশন ডাকা যায় না। রাজ্যপালই অধিবেশন ডাকেন, এটাই নিয়ম। কিন্তু, রাজ্যের বিধানসভায় বাজেট অধিবেশন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। প্রথমে রাজ্যের ভুল ধরিয়ে দেন রাজ্যপাল জগদীপ ধনখড়, পরে ভুল শুধরে নেওয়া হলেও বিজ্ঞপ্তি জারি হয়নি এত দিন। বৃহস্পতিবার ফের এই নিয়ে রাজ্যপালের সঙ্গে কথা হয় মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর।

কাটল বিভ্রান্তি

বৃহস্পতিবার টুইট করে মুখ্যসচিবের রাজভবনে যাওয়ার বিষয়টি জানান রাজ্যপাল। সকাল ১১ টায় রাজভবনে পৌঁছে যান হরিকৃষ্ণ দ্বিবেদী। বাজেট অধিবেশন সংক্রান্ত আলোচনা হয় এ দিন। এরপরই রাজ্যপাল অধিবেশনের বিজ্ঞপ্তি দেন। টুইটে বিজ্ঞপ্তি প্রকাশের কথাও জানিয়েছেন তিনি। পাশাপাশি, ১৫ দিনের মধ্যে রাজ্যপালের চাওয়া সমস্ত তথ্য দিতে হবে বলেও জানিয়েছেন তিনি। যে তথ্যগুলো তিনি চেয়েছিলেন, অথচ এখনও নবান্নের তরফ থেকে রাজভবনে জমা দেওয়া হয়নি, তা দেওয়ার কথা বলা হয়েছে।

কেন তৈরি হয় এই বিভ্রান্তি?

নবান্নের পাঠানো একটি চিঠি ঘিরেই বিভ্রান্তির সূত্রপাত। কয়েক দিন আগেই এক টুইটে রাজ্যপাল সেই চিঠির ভুল ধরিয়ে দিয়েছিলেন। তিনি উল্লেখ করেছিলেন, রাত ২ টোয় বিধানসভা অধিবেশন ডাকা হচ্ছে। এই ঘটনা ঐতিহাসিক ও নজিরবিহীন বলেও উল্লেখ করেছিলেন তিনি। তিনি দাবি করেছিলেন, মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তকে সমর্থন করেই এই ঘোষণা করেন রাজ্যপাল। শুধু তাই নয়, কেন এ ভাবে রাত ২ টোয় বিধানসভা অধিবেশন ডাকতে চাইছে সরকার, তার জবাবও তলব করেন তিনি। মন্ত্রিসভার তরফে যে চিঠি পাঠানো হয়েছিল, তার প্রতিলিপিও টুইটারে পোস্ট করেছিলেন রাজ্যপাল। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ডেকেও পাঠিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, আদতে নবান্নের পাঠানো চিঠিতেই রাত ২ টোর কথা লেখা ছিল। এএম ও পিএম-এর সমস্যাতেই এই বিভ্রান্তি তৈরি হয়। ওই চিঠিতে প্রথমে দুপুর ২ টো (2 P.M.)-র কথা উল্লেখ করা হলেও, শেষের দিকে লেখা ছিল রাত ২ টো (2 A.M.)। আর সেটাই ছিল বিভ্রান্তির কারণ। তবে, এই ঘটনাকে ‘টাইপোগ্রাফিকাল ভুল’ বলে উল্লেখ করেছিল শাসক দল। বৃহস্পতিবার এ বিষয়েই মুখ্যসচিবের সঙ্গে কথা হয়েছে রাজ্যপালের।

আরও পড়ুন : Higher Secondary Examination: এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, আসছে পরিবর্তন