Dengue Death in Kolkata: ডেঙ্গি আক্রান্ত নাবালিকার মৃত্যু কলকাতায়, আতঙ্ক বাড়ছে শহরে

Dengue Death in Kolkata: কয়েকদিনের বৃষ্টির পরই কলকাতায় ফের শুরু হয়েছে ডেঙ্গির প্রকোপ। শহরের আনাচে-কানাচে জমে থাকা জল থেকেই ছড়াচ্ছে ডেঙ্গি।

Dengue Death in Kolkata: ডেঙ্গি আক্রান্ত নাবালিকার মৃত্যু কলকাতায়, আতঙ্ক বাড়ছে শহরে
ডেঙ্গিতে মৃত্যু নাবালিকারImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2023 | 8:22 PM

কলকাতা: ফের ভয়াবহ চেহারা নিয়ে ফিরছে ডেঙ্গি! ডেঙ্গি আক্রান্তের মৃত্যুর ঘটনা কলকাতায়। শহরের হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালীন মৃত্যু হল ১০ বছরের এক নাবালিকার। কয়েকদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিল সে। পরে তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। শনিবার তার মৃত্যু হয়। এবছর এই প্রথম ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটল কলকাতায়।

মৃতের নাম পল্লবী দে। পিকনিক গার্ডেনের বাসিন্দা ওই নাবালিকা ভর্তি ছিল ইনস্টিটিউট অব চাইল্ড হেলথে। গত সপ্তাহে বৃহস্পতিবার জ্বর ও আরও কিছু উপসর্গ নিয়ে ভর্তি করা হয়েছিল তাকে। ওইদিনই তাকে পিকুতে স্থানান্তরিত করা হয়। শুক্রবার থেকে ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হতে থাকে পল্লবীর। একাধিক অঙ্গ বিকল হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ১০ হাজারের নীচে নেমে গিয়েছিল প্লেটলেট।

চিকিৎসকদের অনেক চেষ্টার পরও বাঁচানো যায়নি নাবালিকাকে। শনিবার ইনস্টিটিউট অব চাইল্ড হেলথেই মৃত্যু হয়েছে ওই নাবালিকার। মৃত্যু কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ‘সিভিয়ার ডেঙ্গি’ ও ‘মাল্ডি অর্গান ডিসফাংকশন’ বা অঙ্গ বিকল হয়ে যাওয়া।

ডেঙ্গি আক্রান্ত হওয়ার ঘটনা অবশ্য এবছর এই প্রথম নয়। গত কয়েকদিনে কলকাতা সহ রাজ্যের একাধিক জায়গা থেকে ডেঙ্গি আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। প্রশাসনও বিষয়টিতে নজর দিয়েছে। গত বছর এ রাজ্যে ভয়াবহ আকার নিয়েছিল মশাবাহিত এই রোগ। হাজার হাজার রোগী আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন হাসপাতালে। তাই শুরু থেকেই সতর্ক না হলে বিপদ যে বাড়তে পারে, তেমনই মনে করছেন বিশেষজ্ঞরা।

মূলত জমে থাকা জলেই জন্ম হয় এডিস মশা। বিশেষত হালকা বৃষ্টি হলে, মশার বংশবৃদ্ধি হয় সহজেই। জ্বরই সাধারণত এই রোগের উপসর্গ। পরে গায়ে ব্যথা বা বমির মতো উপসর্গও দেখা যায়।