Child Death: হায় রে রেফার! বি সি রায়ে আসতেই হল না, পথেই মৃত্যু হল সদ্যোজাতর

Child Death: শুক্রবার দুপুরে একরত্তিকে নিয়ে যখন তার পরিজনরা বিসি রায় শিশু হাসপাতালে পৌঁছান, ততক্ষণে সব শেষ।

Child Death: হায় রে রেফার! বি সি রায়ে আসতেই হল না, পথেই মৃত্যু হল সদ্যোজাতর
বিসি রায় হাসপাতাল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 2:37 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই আশঙ্কার কথা শুনিয়েছিলেন। দূরবর্তী হাসপাতাল থেকে কলকাতার হাসপাতালে রেফার করা হলে, অনেকক্ষেত্রে পথেই শিশুর মৃত্যু (Child Death) হতে পারে বলে আশঙ্কা করেছিলেন তিনি। চিকিৎসকদের একটি বড় অংশও এই একই আশঙ্কার কথা শুনিয়েছিলেন। এবার মুখ্যমন্ত্রীর সেই আশঙ্কাই সত্যি হল। বসিরহাটের বদরতলা থেকে ছ’দিনের এক শিশুকে রেফার করা হয়েছিল কলকাতার বিসি রায় শিশু হাসপাতালে (BC Roy Hospital) জ্বর, সর্দি, শ্বাসকষ্টে ভুগছিল ওই শিশু। কিন্তু হাসপাতাল পর্যন্ত পৌঁছানোর আগে মাঝপথেই মৃত্যু হল সদ্যোজাতর। শুক্রবার দুপুরে একরত্তিকে নিয়ে যখন তার পরিজনরা বিসি রায় শিশু হাসপাতালে পৌঁছান, ততক্ষণে সব শেষ।

উল্লেখ্য, এর আগেও দূরবর্তী বিভিন্ন হাসপাতাল থেকে রোগীদের বিসি রায় শিশু হাসপাতালে রেফার করার দৃশ্য দেখা গিয়েছে। সাম্প্রতিক অতীতে বিসি রায় শিশু হাসপাতালে যে রোগীদের জ্বর-শ্বাসকষ্ট-সর্দি-কাশি জনিত সমস্যা নিয়ে মৃত্যু হয়েছে, তাদের অনেককেই অন্য হাসপাতাল থেকে বিসি রায় হাসপাতালে রেফার করা হয়েছিল। এবার হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যু হল শিশুর।

প্রসঙ্গত, রাজ্যে যখন প্রায় প্রতিদিনই জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশির সমস্যা নিয়ে শিশুমৃত্যুর ঘটনা ঘটছিল, সেই সময় রাজ্যবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। দূরবর্তী হাসপাতাল থেকে শিশুদের রেফার করার ক্ষেত্রে কী সমস্যা হতে পারে, সেই প্রসঙ্গে বলেছিলেন, “একটা প্রিম্যাচিওর শিশুকে যদি মালদহ বা মুর্শিদাবাদ থেকে কলকাতা নিয়ে আসা হয়, তাহলে ৬-৭ ঘণ্টা সময় লেগে যায় আসতে। বাচ্চা তো ওখানেই মরে যাচ্ছে।” জেলার স্থানীয় হাসপাতালগুলিতে যাতে শিশুদের চিকিৎসার ব্যবস্থা করা হয়, সেই বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এর জন্য প্রয়োজনে টেলিমেডিসিন পরিষেবা ব্যবহার এবং চিকিৎসকদের সঙ্গে কনসাল্ট করার পরামর্শও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সেদিনের আশঙ্কার কথা সত্যি করে এবার মৃত্যু হল বসিরহাটের একরত্তির। বিসি রায় হাসপাতালে নিয়ে যাওয়ার সময় পথেই মৃত্যু হয় শিশুর।