Coal Scam: কয়লা-কাণ্ডে নিজাম প্যালেসে হাজিরা অভিষেকের আপ্তসহায়কের

Kolkata: সপ্তাহ দুই আগেই ইডির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি রাজশেখর মান্থা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কেন কলকাতায় নিজাম প্যালেস বা অন্যত্র ডেকে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করছে না তা নিয়ে জানতে চান।

Coal Scam: কয়লা-কাণ্ডে নিজাম প্যালেসে হাজিরা অভিষেকের আপ্তসহায়কের
অভিষেক 'ঘনিষ্ঠ'-কে তলব, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 12:02 PM

কলকাতা: কয়লা পাচার মামলায় (Coal Scam) সিবিআই বা অন্য কোনও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ডাকলে হাজিরা দিতে হবে, কিন্তু সিবিআই তাঁকে গ্রেফতার করতে পারবে না, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্তসহায়ক সুমিত রায় সম্পর্কে এমনই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। অবশেষে মঙ্গলবার সুমিত রায়কে ডেকে পাঠানো হয়। প্রথম নোটিসেই হাজিরা দেন সুমিত।

সূত্রের খবর, কয়লা-কাণ্ডের মামলায় মূল সাক্ষী হিসেবে অভিষেকের আপ্ত সহায়ক সুমিতের নাম উঠে আসে। সোমবার ওই মামলার শুনানি ছিল। ‘ব্যক্তিগত কারণে’ ওই মামলার শুনানির শুরুতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বিচারপতি রাজাশেখর মান্থা। তার পর মঙ্গলবার মামলাটি ওঠে বিচারপতি রবি কিসান কপুরের একক বেঞ্চে। তিনিও সুমিতের ‘অন্তর্বর্তী রক্ষাকবচের’ মেয়াদ বহাল রাখেন। এরপরেই সুমিতকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠান গোয়েন্দারা। রক্ষাকবচের মেয়াদবৃ্দ্ধির পর প্রথম নোটিসেই মঙ্গলবার নিজাম প্যালেসে হাজিরা দেন সুমিত। কয়েকঘণ্টা টানা জিজ্ঞাসাবাদ করাও হয় তাঁকে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে এই মামলা চলাকালীন সুমিতকে দু’মাসের জন্য ‘অন্তর্বর্তী রক্ষাকবচ’ দেয় উচ্চ আদালত। মামলার তদন্তভার ছিল ইডির হাতে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্ত সহায়ক সুমিত রায়। তিনি কয়লা পাচার মামলার অন্যতম সাক্ষীও। আদালত ইতিমধ্যেই তাঁকে রক্ষাকবচ দিয়েছে। দু’ মাসের রক্ষাকবচ রয়েছে তাঁর। কিন্তু রক্ষাকবচের মধ্যেও তাঁকে বারবার ইডি, সিবিআই নোটিস পাঠিয়েছে। এই নিয়ে আদালতে আবেদন জানান সুমিত রায়। তাঁকে দিল্লিতে ইডি ডেকে জেরা করতে চায়। এ নিয়েও আদালতকে জানান সুমিতের আইনজীবী।

সপ্তাহ দুই আগেই ইডির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি রাজশেখর মান্থা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কেন কলকাতায় নিজাম প্যালেস বা অন্যত্র ডেকে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করছে না তা নিয়ে জানতে চান। বিচারপতি রাজাশেখর মান্থা সেদিন বলেন, “ইডি কি এতই অযোগ্য যে একজন সাক্ষীকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে পারছে না তারা? আদালত তো তদন্ত করতে বারণ করেনি। তা সত্ত্বেও কোনও সদর্থক পদক্ষেপ নেই? নিজাম প্যালেস বা অন্যত্র কেন জিজ্ঞাসাবাদ করছে না ইডি? মাত্র দু’বার সমন পাঠিয়ে চুপ কেন? ইডির এই আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়।”

১৮ তারিখই কয়লাকাণ্ডে অন্যতম সাক্ষী সুমিত রায়ের রক্ষাকবচের মেয়াদ বাড়ানোর নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। দু’মাসের জন্য এই অন্তর্বর্তী নির্দেশের সময়সীমা বাড়ানোর কথা বলা হয়। এর আগে ২০ ডিসেম্বরও এই রক্ষাকবচ বহালের নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Budget 2022: ‘রাজনৈতিক কৌশলহীন, কেন্দ্র-রাজ্য সমতার বাজেট’

আরও পড়ুন: Madan Mitra Blocked Governor: মমতার পরেই টুইটারে ধনখড়কে ‘ব্লক’ মদন-ডেরেকের, একই আবেদন রাজ্যবাসীর কাছেও