Coal Scam: নির্দেশের পরও জেলে নয়, হাসপাতালে ছিলেন বিকাশ মিশ্র, জবাব তলব আদালতের

Coal Scam: আদালতের বক্তব্য, যদি প্রথাগত চিকিৎসার দরকার না পড়ে তাহলে বিকাশ মিশ্রকে হাসপাতাল থেকে জেলে পাঠাতে হবে। এমনই নির্দেশ দেওয়া হয়েছিল।

Coal Scam: নির্দেশের পরও জেলে নয়, হাসপাতালে ছিলেন বিকাশ মিশ্র, জবাব তলব আদালতের
বিকাশ মিশ্রের মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 6:05 PM

কলকাতা : বর্তমানে জামিনে রয়েছেন কয়লা পাচার মামলার অন্যতম অভিযুক্ত বিকাশ মিশ্র। কিন্তু আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও কেন জেল থেকে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, সে ব্যাপারে জবাব তলব করল কলকাতা হাইকোর্ট। বুধবার বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। আদালতের নির্দেশ অগ্রাহ্য করে কী করে আসানসোল জেল অভিযুক্তকে হাসপাতালে রাখল? সেই প্রশ্ন তুলেছেন বিচারপতি। সিবিআই-কে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে গোটা ঘটনাক্রমের দিন ও তারিখ উল্লেখ করে একটি সূচি তৈরি করে দিতে হবে আদালতকে। শুক্রবার ফের এই মামলার শুনানি রয়েছে। ২০২১-এর এই ঘটনায় আদালত অবমাননার মামলা দায়ের হয়েছিল।

আদালতের বক্তব্য, যদি প্রথাগত চিকিৎসার দরকার না পড়ে তাহলে বিকাশ মিশ্রকে হাসপাতাল থেকে জেলে পাঠাতে হবে। এমনই নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু আদতে না হয়নি বলেই অভিযোগ। তাতে হাইকোর্টের নির্দেশ অমান্য করা হয়েছে বলে দাবি সিবিআই-এর। তদন্তকারী সংস্থার দাবি, এটা কোনও নির্দেশ বুঝতে না পারার ঘটনা নয়, এটা ইচ্ছাকৃতভাবে কোর্টের নির্দেশ অমান্য করা। এটা তদন্ত বানচাল করার একটা অপচেষ্টা বলেও দাবি করা হয়েছে। এই ব্যাপারে জেল কর্তৃপক্ষের ভূমিকা যথেষ্ট খারাপ বলেও উল্লেখ করা হয়েছে।

সেই সময় জেরা করা হয়েছিল বিকাশ মিশ্রকে। কিন্তু তাঁকে হাসপাতালে নয়, জেলে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল। এর মধ্যে কোনও ভুল বোঝাবুঝি নেই বলে মন্তব্য করেছে ডিভিশন বেঞ্চ।

সিবিআই-এর তরফে জানানো হয়েছে, ২০২১-এর ৩১ অগস্ট এসএসকেএমে ভর্তি করা হয়েছিল বিকাশকে। পরের দুদিন কেন্দ্রীয় হাসপাতালের চিকিৎসকেরা তাঁকে বলে দেন তিনি সুস্থ। এরপর ৮ সেপ্টেম্বর হাইকোর্ট নির্দেশ দেয় বিকাশকে জেলে নিয়ে যেতে হবে। অভিযোগ, জেল কর্তৃপক্ষ আদালতে মিথ্যে রিপোর্ট দেয়। সেই রিপোর্টে বলা হয়, বিকাশ মিশ্র গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে রয়েছেন, তাঁকে সেখান থেকে সরানো যাবে না।