Weather Update : ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই উধাও হবে শীত? কী বলছে হাওয়া অফিস?

Weather Update : কুয়াশা থাকবে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

Weather Update : ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই উধাও হবে শীত? কী বলছে হাওয়া অফিস?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 6:05 PM

কলকাতা : কুড়ি ডিগ্রির উপরে কলকাতার পারদ। রাজ্যজুড়ে কুয়াশার চাদর। উত্তরবঙ্গের (North Bengal) পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস। ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত ওঠানামা করবে তাপমাত্রা। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের (Weather Office)। বিগত কয়েকদিন ধরেই বেশ ঠান্ডা ঠান্ডা ভাব গোটা বাংলায়। তাপমাত্রার পারাপতন দেখতে পাওয়া গিয়েছে কলকাতাতেও (Kolkata)। তবে ফের ধীরে ধীরে ঊর্ধ্বমুখী পারা। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ থেকে ৯৬ শতাংশের আশেপাশে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, ১০ তারিখ আবার তাপমাত্রা কমবে। ১১ ও ১২ তারিখ তাপমাত্রা সামান্য বাড়বে। ১১ ও ১২ সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা দুই বাড়বে। গরম একটু বেশি থাকবে। 

তারপর ১৩ ও ১৪ তারিখ তাপমাত্রা আবার কমবে। ১৫ তারিখের পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। তারপর আর সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে না। আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। তবে সকালের দিকে কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে আগামী ৪৮ ঘণ্টায়। তবে ভোররাতে ও সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই পরিষ্কার আকাশের দেখা মিলবে। 

কুয়াশা থাকবে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। ঘন কুয়াশার সতর্কতা কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। অন্যদিকে বুধবার রাতেই একটি পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর বঙ্গোপসাগরে রয়েছে উচ্চচাপ বলয় বা বিপরীত ঘূর্ণাবর্ত। সে কারণেও বাংলার তাপমাত্রা মোটের উপর ঊর্ধ্বমুখী থাকছে বলে মত আবহাওয়াবিদদের।