লাগামছাড়া করোনা! আজই প্যাসেঞ্জার ট্রেন নিয়ে বড় ঘোষণা রেলের

লাগামছাড়া কোভিড (COVID Situation)। প্যাসেঞ্জার ট্রেন (Local Train) নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে রেল (Indian Railway)।

লাগামছাড়া করোনা! আজই প্যাসেঞ্জার ট্রেন নিয়ে বড় ঘোষণা রেলের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 3:16 PM

কলকাতা: লাগামছাড়া কোভিড (COVID Situation)। প্যাসেঞ্জার ট্রেন (Local Train) নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে রেল (Indian Railway)। আজই রেলের তরফে বড় কোনও ঘোষণা। মানুষের বিভ্রান্তি কাটাতে রেল যে বিষয়গুলির ওপর জোর দেয় তা হল…

* যেমন দরকার হবে করোনা পরিস্থিতিতে তেমন ট্রেন চলানো হবে।

* ভীড় সামাল দিতে চালানো হচ্ছে অতিরিক্ত ট্রেন। বিশেষত মুম্বাই এবং দিল্লি থেকে।  বিহার, বাংলা, উত্তরপ্রদেশ, গুয়াহাটি এর জন্য চালানো হচ্ছে।

* পরিস্থিতির দিকে সব রকম নজর রাখছে রেল।

* বাড়তি ট্রেন চালানোর জন্য আবেদন এলে সঙ্গে সঙ্গে ট্রেন চালানো হবে।

* নিত্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহের ক্ষেত্রে কোন সমস্যা নেই।

* রেলের হাতে চার হাজার করোনা কোচ আছে। বিভিন্ন জায়গায় আছে সেই সব কোচ। যেমন দরকার হবে সেই মত রাজ্যের আবেদন অনুযায়ী ব্যবহার করা হবে।

* রেলের যাত্রীদের অনুরোধ করোনা বিধি মেনে চলবেন। না হলে জরিমানা হতে পারে।

* যাদের দরকার তাঁরাই ট্রেনে সফর করুন, আবেদন রেলের।

* শ্রমিক স্পেশ্যাল নামে ট্রেন চালানোর বিষয়ে আলাদা করে ভাবনা নেই, দরকার অনুযায়ী সামার স্পেশাল ট্রেন চলবে।

উল্লেখ্য,  সম্প্রতি সামাজিক মাধ্যমে বেশ কিছু প্ল্যাটফর্মের ভিডিয়ো ভাইরাল হয়েছে, যা আদতে গত বছর লকডাউন পরিস্থিতিতে বিভিন্ন স্টেশনের ছবি। তাতে দেখা যাচ্ছিল, অতিমারি পরিস্থিতিতে ট্রেন বন্ধ, অনেকেই বাড়ি ফিরতে পারছেন না। স্টেশনগুলিতে মারাত্মক ভিড়। যাত্রীদের হাহাকার। গত বছরের সেই ভিডিয়োগুলি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ায় মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়।

বিষয়টি নজরে পড়ে রেলেরও। যাতে মানুষ অযথা আতঙ্কিত না হয়ে পড়েন, যাতে স্টেশনগুলিতে কোনও বিশৃঙ্খলা তৈরি না হয়, তার জন্য মানুষকে সচেতন করতেই সাংবাদিক সম্মেেলন করে রেল কর্তৃপক্ষ। দক্ষিণ পূর্ব রেলের এজিএম বলেন, “আতঙ্কিত হওয়ার মত কোন পরিস্থিতি তৈরি হয়নি। কেউ আতঙ্কিত হবেন না।” সব বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতা এবং নির্দেশিকা মেনে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

আরও পড়ুন: সংক্রমণের উর্ধ্বশ্বাসেই বাকি চার দফা! নীল নকসা তৈরিতে আজ সর্বদল বৈঠকে কমিশন

দৈনিক সংক্রামিতের সংখ্যা এক দিনে প্রায় নশোর কাছাকাছি বেড়েছে বাংলায়। কলকাতা ও উত্তর ২৪ পরগনার ছবি উদ্বেগজনক। পজিটিভিটি রেটে বড়সড় লাফ বাংলার। জাতীয় গড়কে ছাপিয়ে যায়। গতকাল দেশে করোনার পজিটিভিটি রেট ছিল ১৪.৪৫ শতাংশ। পশ্চিমবঙ্গে পজিটিভিটি রেট ১৩ শতাংশ থেকে বেড়ে ১৬ শতাংশ। পজিটিভিটি রেটের এই দুরন্ত বৃদ্ধিতে চিন্তায় অনেকে।