বন্ধ করা হোক ভোট প্রচার! হাইকোর্টে আজ এই মামলার শুনানিতে রিপোর্ট দেবেন মুখ্য নির্বাচনী আধিকারিক

করোনা (Corona Update) সংক্রমণের বাড়াবাড়িতে ভোটপ্রচার (West Bengal Assembly Election 2021) নিয়ে হাইকোর্টে (Calcutta High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলার শুনানি।

বন্ধ করা হোক ভোট প্রচার! হাইকোর্টে আজ এই মামলার শুনানিতে রিপোর্ট দেবেন মুখ্য নির্বাচনী আধিকারিক
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 12:31 PM

কলকাতা: করোনা (Corona Update) সংক্রমণের বাড়াবাড়িতে ভোটপ্রচার (West Bengal Assembly Election 2021) নিয়ে হাইকোর্টে (Calcutta High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলার শুনানি। অতিমারি পরিস্থিতিতে বাংলার সার্বিক অবস্থার কথা উল্লেখ করে ভোট প্রচার বন্ধ করার আবেদন জানানো হয়েছে। এই মামলায় আজ মুখ্য নির্বাচনী আধিকারিকের রিপোর্ট জমা দেওয়ার কথা রয়েছে।

হাইকোর্টে মুখ্য নির্বাচনী আধিকারিকের রিপোর্ট পেশ হওয়ার পরই একটা পরিষ্কার ধারণা পাওয়া যেতে পারে, যে করোনা আবহে ভোট প্রচার নিয়ে কী ভাবছে কমিশন। উল্লেখ্য, আজই করোনা আবহে বাকি চার দফা ভোটের ব্লু প্রিন্ট নিয়ে সর্বদলীয় বৈঠকে রয়েছে কমিশন।

উল্লেখ্য, রাজ্যের সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে বৃহস্পতিবারই ইসি অন্দরে জল্পনা উঠেছিল শেষ তিন দফার ভোট একসঙ্গে করা হতে পারে। সেক্ষেত্রে ভোট হতে পারে ২৪ এপ্রিল। কিন্তু বাহিনী সঙ্কটের কথা মাথায় রেখেই সেই জল্পনায় জল ঢেলেছে কমিশন। তবে স্বাস্থ্য সচেতকদের একাংশের প্রশ্ন এই পরিস্থিতিতে কেন নিষিদ্ধ করা হচ্ছে না নির্বাচনী প্রচার? প্রচারে বাইরের রাজ্য থেকে নেতানেত্রীরা আসছেন, বাংলায় চলছে লাগাতর রোড শো, সভা চলছে। হাইকোর্টে নির্দেশ থাকা সত্ত্বেও সভাগুলিতে কোভিড বিধি মানা হয়নি। প্রত্যেকের মুখে ছিল না মাস্কও। এদিনের বৈঠক অত্যন্ত জরুরি। রাজনৈতিক দলগুলি কী মনে করছে, তা সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে চায় কমিশন। ইতিমধ্যেই বামেরা জানিয়ে দিয়েছেন, তাঁরা বড় কোনও সভা করবেন না। তিন দফা ভোট একসঙ্গে করানোর পক্ষে তৃণমূল ও কংগ্রেসও। সে ক্ষেত্রে এ দিনের বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

আরও একটি বিষয় উল্লেখ্য, এদিন দুপুর দুটো থেকে শুরু হবে সর্বদলীয় বৈঠক। ঠিক তার আগেই হাইকোর্টে এই মামলার শুনানি। তাই ভোট প্রচার নিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কী সিদ্ধান্ত নেয়, তা পৌঁছে যাবে সর্বদলীয় বৈঠক-অন্দরে। হাইকোর্টের নির্দেশ নিয়েও আলোচনা হবে সবিস্তারে।

আরও পড়ুন: সংক্রমণের উর্ধ্বশ্বাসেই বাকি চার দফা! নীল নকসা তৈরিতে আজ সর্বদল বৈঠকে কমিশন

রাজনৈতিক দলগুলির মতামতকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে নির্বাচন কমিশন। তবে ভোট প্রচার বন্ধের দাবিতে ইতিমধ্যেই সরব হয়েছেন স্বাস্থ্য সচেতকদের একাংশ। মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি ইতিমধ্যেই বলেছেন, “সব সমাবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি পশ্চিমবঙ্গের শেষ তিন পর্যায়ের ভোট একসঙ্গে করার প্রস্তাব কাঙ্খিত ও বুদ্ধিমানের কাজ।” তাঁর বক্তব্য, গত এক মাসে রাজনৈতিক দলগুলি লাগাতর প্রচার করেছেন। সেক্ষেত্রে অতিমারি পরিস্থিতিতে শেষ কয়েকটি দফায় নতুন করে প্রচার না করলেও কোনও ক্ষতি হবে না। বরং তাতে কিছুটা হলেও সংক্রমণের মাত্রা কমবে।