তৃতীয় ঢেউয়ের আগেই শিশুদের জন্য ১৩০০ পেডিয়াট্রিক ICU, ৩৫০ SNCU তৈরি হচ্ছে রাজ্যে

বুধবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, আগাম ব্যবস্থা নিচ্ছে রাজ্য।

তৃতীয় ঢেউয়ের আগেই শিশুদের জন্য ১৩০০ পেডিয়াট্রিক ICU, ৩৫০ SNCU তৈরি হচ্ছে রাজ্যে
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 6:58 PM

কলকাতা: তৃতীয় ঢেউ ধাক্কা মারার আগেই শিশুদের সুরক্ষিত রাখতে যাবতীয় প্রস্তুতি সেরে রাখতে চাইছে রাজ্য সরকার। একাধিক গবেষণায় উঠে এসেছে, সেপ্টেম্বরের মাঝামাঝি এই ঢেউ ভারতে আছড়ে পড়তে পারে। সেই ঢেউয়ে শিশুরাই বিপদসীমায় থাকবে বলে মনে করছেন গবেষকদের একাংশ। সেই কথা মাথায় রেখে বুধবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, আগাম ব্যবস্থা নিচ্ছে রাজ্য।

রাজ্য সরকারের পক্ষ থেকে এ দিন জানানো হয়, ইতিমধ্যেই তৃতীয় ঢেউ মোকাবিলায় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। পেডিয়াট্রিক কেয়ার এর জন্য আলাদা ব্যবস্থা জুলাই মাসের মধ্যেই নেওয়া হবে। মুখ্যসচিব জানান, ইতিমধ্যেই ১৩০০ পেডিয়াট্রিক আইসিইউ, ৩৫০ এসএনসিইউ এবং ১০ হাজার জেনারেল বেড তৈরি রাখা হচ্ছে। পুরোটাই কোভিডের তৃতীয় ঢেউয়ে শিশুদের কথা মাথায় রেখে।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর মাথা থেকে আবিষ্কার হয়েছে কোভ্যাক্সিন’, আন্তর্জাতিক স্বীকৃতি চান মমতা

একই সঙ্গে মুখ্যসচিব জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে ০-১২ বছর এর বাচ্চা যাদের রয়েছে তাদের মায়েদের টিকাদান করা হবে জরুরি ভিত্তিতে। দ্বিতীয় ঢেউয়ের সময় যেভাবে অক্সিজেনের চাহিদা বেড়েছে সেই কথা মাথায় রেখে তৃতীয় ঢেউয়ের জন্য আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর আপত্তি উড়িয়ে বিচারপতি কৌশিক চন্দের এজলাসেই নন্দীগ্রাম মামলার শুনানি

এর পাশাপাশি আগামী ৬ জুলাই আসতে চলা কোটাল নিয়েও সতর্ক করেন মুখ্যমন্ত্রী। জেলা স্তরে বিপর্যয় মোকাবিলা দফতরকে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, নীচু এলাকা থেকে যেন সবাইকে সরানোর কাজ শুরু হয়। একই সঙ্গে যে বাঁধগুলি মজবুত অবস্থায় নেই সেগুলির মেরামতির কাজও শুরু করতে বলেন মমতা।