COVID Booster dose: শুক্রবার থেকে কলকাতায় বিনামূল্য মিলবে বুস্টার ডোজ়, কোথা থেকে পাবেন জানুন

COVID Booster dose: আগামী ৭৫ দিন ১৮ বছরের উর্ধ্বে প্রত্যেককে বিনামূল্যে এই ডোজ় দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। এরপরই কলকাতাতেও শুরু হল প্রস্তুতি।

COVID Booster dose: শুক্রবার থেকে কলকাতায় বিনামূল্য মিলবে বুস্টার ডোজ়, কোথা থেকে পাবেন জানুন
বিনামূল্যেই মিলবে প্রিকশন ডোজ়। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jul 14, 2022 | 5:15 PM

কলকাতা: দরজায় কড়া নাড়ছে কোভিডের চতুর্থ ঢেউ। ফেব্রুয়ারির পর সম্প্রতি আবার নতুন করে মাথাচাড়া দিচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে টিকাকরণ নিয়ে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ১৮ বছরের উর্ধ্বে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের পরই কলকাতায় শুরু হচ্ছে বিনামূল্যে টিকা দেওয়ার প্রস্তুতি। শুক্রবার থেকে বিনামূল্যে বুস্টার ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানানো হয়েছে। শতাধিক কেন্দ্র থেকে সেই টিকাকরণ চলবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন মেয়র পারিষদ স্বাস্থ্য এবং ডেপুটি মেয়র অতীন ঘোষ।

পুরনিগমের স্বাস্থ্য বিভাগ যে প্রস্তুত, এ কথা জানিয়েছেন অতীন ঘোষ। মোট ১১৬ টি টিকাকরণ কেন্দ্র থেকে এই বুস্টার-ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। এর মধ্যে ৭৪ টি ইউপিএসসি থেকে দেওয়া হবে কোভিশিল্ড, আটটি মেগা সেন্টার থেকে দেওয়া হবে কোভিশিল্ড এবং ৩৪ টি স্বাস্থ্যকেন্দ্র থেকে দেওয়া হবে কোভ্যাক্সিন।

বৃহস্পতিবার বিকেলেই রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তাদের সঙ্গে কলকাতা পুরনিগমের স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের ভিডিয়ো কনফারেন্সে বৈঠক হবে বলে জানানো হয়েছে। হবে ১৮ বছর বয়স থেকে ৫৯ বছর বয়সীদের বিনামূল্যে প্রিকশনারি ডোজ় বা বুস্টার ডোজ় দেওয়া হবে।

সম্প্রতি কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ১৮ বছরের বেশি বয়সী, অর্থাৎ প্রাপ্ত বয়স্ক সকল ভারতীয় নাগরিককে বিনামূল্যে কোভিডের বুস্টার ডোজ় দেওয়া হবে। ১৫ জুলাই থেকে পরবর্তী ৭৫ দিনের জন্য এই সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে। এ দিন অতীন ঘোষ জানিয়েছেন, এই ডোজ় বিনামূল্যে দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফ থেকে বারবার আবেদন জানানো হয়েছিল। এবার কেন্দ্রের তরফে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর আবেদন, সবাই যাতে এই তৃতীয় ডোজ় নিতে পারে। এতে করোনা থেকে নিরাপদে থাকা যাবে বলে মন্তব্য করেছেন তিনি।

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষ্যেই স্বাধীনতার এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। শুধুমাত্র সরকারি টিকা কেন্দ্রগুলিতেই এই বিনামূল্যে বুস্টার ডোজ় নেওয়ার সুবিধা পাওয়া যাবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজারের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ১৩৯ জন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি পার করল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla