TMC MLA: রাষ্ট্রপতি ভোট নিয়ে বিধায়কদের অবহিত করতে নেতাদের জেলাভিত্তিক দায়িত্ব তৃণমূলের

President Election 2022: ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হবে। ওই দিন বিধানসভায় এসে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে দেখা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূল বিধায়কদের।

TMC MLA: রাষ্ট্রপতি ভোট নিয়ে বিধায়কদের অবহিত করতে নেতাদের জেলাভিত্তিক দায়িত্ব তৃণমূলের
মমতার সঙ্গে তৃণমূল বিধায়করা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 4:42 PM

কলকাতা: রাষ্ট্রপতি নির্বাচনে কেমন করে ভোট দিতে হবে, তা বিধায়কদের শিখিয়ে দিচ্ছেন তৃণমূল নেতৃত্ব। ভোট দেওয়ার সময় কোন কোন ব্যাপারে সতর্ক থাকতে হবে, কী কী সঙ্গে আনতে হবে- সে সব ব্যাপারেই অবহিত করা হচ্ছে রাজ্যের শাসক দলের বিধায়কদের। তবে বিজেপি যেমন সব বিধায়কদের নিয়ে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করছে, তৃণমূল অবশ্য তা করছে না। তৃণমূলের শীর্ষস্তরের বেশ কয়েক জন নেতাকে এ ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে। জেলাভিত্তিক দায়িত্বও ভাগ করে দেওয়া হয়েছে। ছোট জেলায় এক জন করে নেতা দায়িত্ব দেওয়া হয়েছে, সে জেলার বিধায়কদের ভোটের ব্যাপারে অবহিত করতে। বড় জেলার দায়িত্বে থাকছেন ২ জন করে নেতা। সেই নেতারা বিধায়কদের ভোটদানের পদ্ধতি নিয়ে বুঝিয়ে দিচ্ছেন। নির্বাচন কমিশন ভোট দেওয়ার নিয়মাবলী সংক্রান্ত যে কাগজ দিয়েছে, তাও দেওয়া হচ্ছে তৃণমূল বিধায়কদের।

১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হবে। ওই দিন বিধানসভায় এসে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে দেখা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূল বিধায়কদের। দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে দেখা করে ভোট দিতে যেতে হবে তৃণমূল বিধায়কদের। তৃণমূলের অধিকাংশ সাংসদই ভোট দেবেন পশ্চিমবঙ্গ বিধানসভায়। তৃণমূল সাংসদদের ভোটের দায়িত্বে রয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং সুখেন্দু শেখর রায়। ১৮ জুলাই বিধানসভায় এসে ভোট দিতে যাওয়ার আগে ওই ২ জন নেতার সঙ্গে দেখা করার নির্দেশ দেওয়া হয়েছে ঘাসফুল সাংসদদের। নির্বাচনের দিন সুদীপ এবং সুখেন্দু থাকবেন বিধানসভায় পার্থ চট্টোপাধ্যায়ের ঘরে।

বিধায়কের পরিচয়পত্র দেখিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে হবে বিধায়কদের। কিন্তু রাজ্যের অনেক বিধায়কের কাছেই সেই কার্ড নেই। ফলে সেই কার্ড পাওয়ার জন্য বিধায়কদের মধ্যে হুড়োহুড়ি পড়েছে বিধানসভায়। তৃণমূলের তরফে বিধায়কদের নির্দেশ দেওয়া হয়েছে, পছন্দের প্রার্থীর পাশে সংখ্যা ইংরাজিতে (1, 2) লিখতে হবে। অথবা রোমান হরফে (I, II) লিখতে হবে। তবে কমিশনের নির্দেশে ভোট দেওয়ার ক্ষেত্রে ওই দুই ভাবে ছাড়াও যে কোনও ভারতীয় ভাষার সংখ্যায় নিজের পছন্দ লেখা যায়। তবে কথায় লিখলে (এক বা দুই, এভাবে লিখলে) ভোট বাতিল হয়ে যায়।

এখনও পর্যন্ত যা খবর তৃণমূলের দুই সাংসদ শত্রুঘ্ন সিনহা এবং লুইজিনহো ফেলেরিও পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোট দেবেন না। শত্রুঘ্ন সোমবার সাংসদ হিসাবে শপথ নেবেন দিল্লিতে। সেখানেই ভোট দেবেন তিনি। ফেলেরিও গোয়া বিধানসভায় ভোট দেবেন বলে জানা গিয়েছে।