VC Recruitment: উপাচার্য নিয়োগ নিয়ে এবার নয়া বিতর্ক, শিক্ষাবিদদের অপমানের অভিযোগ

VC: রাজ্য সরকার কর্তৃক প্রস্তাবিত ৮ জনকে এদিন ডাকা হয়েছিল আলোচনার জন্য। রাজভবন সূত্রে খবর, ৩ জন আলোচনায় আসেননি। বাকিদের মধ্যে তিনজন জানান, তাঁরা তাঁদের পছন্দের বিশ্ববিদ্যালয় চান। এদিকে সেই সব বিশ্ববিদ্যালয়ে আগে থেকেই অন্তর্বর্তীকালীন উপাচার্য রয়েছেন।

VC Recruitment: উপাচার্য নিয়োগ নিয়ে এবার নয়া বিতর্ক, শিক্ষাবিদদের অপমানের অভিযোগ
রাজ্যপাল সিভি আনন্দ বোস। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2024 | 9:13 PM

কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশ মতই ৬ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ সংক্রান্ত বৈঠক। শনিবার রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস সেই বৈঠক ডেকেছিলেন। রাজ্য সরকার কর্তৃক প্রস্তাবিত ৮ জনকে এদিন ডাকা হয়েছিল আলোচনার জন্য। রাজভবন সূত্রে খবর, ৩ জন আলোচনায় আসেননি। বাকিদের মধ্যে তিনজন জানান, তাঁরা তাঁদের পছন্দের বিশ্ববিদ্যালয় চান। এদিকে সেই সব বিশ্ববিদ্যালয়ে আগে থেকেই অন্তর্বর্তীকালীন উপাচার্য রয়েছেন। এদিকে এদিন রাজ্যপাল তথা আচার্যর বদলে এক আধিকারিক শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক করেন বলে দাবি করে এডুকেশনিস্ট’স ফোরাম। এতে শিক্ষাবিদদের অপমান করা হয়েছে বলে দাবি করেন ফোরামের সদস্য ওমপ্রকাশ মিশ্র।

তবে বাকি দু’জন সদস্য অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে কাজ করতে ইচ্ছাপ্রকাশ করেছেন। উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যে কোনও একটিতেই যেতে রাজি তাঁরা। রাজভবন সূত্রে খবর, আগামী ২২ এপ্রিল সরকার প্রস্তাবিত আরও কয়েকজনকে ডাকা হবে।

উপাচার্য হিসাবে নিয়োগের জন্য রাজ্য সরকারের তরফে ৩১টি নাম প্রস্তাব করা হয়। তার মধ্যে ৮ জনকে রাজভবনে এদিন ডেকে পাঠানো হয়। সূত্রের খবর, এদিন প্রত্যেক শিক্ষাবিদের সঙ্গে আলাদা আলাদা করে বৈঠক করেন রাজভবনের এক আধিকারিক। সূত্রের দাবি, ‘কত বছর ধরে কাজ করছেন?’, ‘বিশ্ববিদ্যালয় নিয়ে কী ভাবনা?’, এরকমই প্রশ্ন জিজ্ঞাসা করা হয় প্রাক্তন উপাচার্য-সহ শিক্ষাবিদদের।

এদিকে এদিন রাজ্যপাল তথা আচার্যর বদলে রাজভবনের এক আধিকারিকের সাক্ষাৎ করা নিয়ে সরব হন শিক্ষাবিদ ওমপ্রকাশ মিশ্র। এডুকেশনিস্ট’স ফোরামের সদস্য ওমপ্রকাশ বলেন, “৮ জনকে ডেকেছিলেন। মাত্র ৫ জন যান। জানা গিয়েছে, আচার্য কারও সঙ্গে কথা বলেননি। চূড়ান্ত অপমান করা হয়েছে বাংলার শিক্ষাবিদদের। দেখা যাচ্ছে আচার্যর হয়ে একজন অফিশিয়াল ব্যাখ্যা করেছেন আচার্যর কত ক্ষমতা। অন্য কোনও বিষয়ে আলোচনা হয়নি। এমনকী চান্সেলার দেখা পর্যন্ত করেননি।”