কোন দিন কোথায় কত কিলোমিটার বেগে ঝাপটা মারবে ‘ইয়াস’? কবে কলকাতাতে বিপর্যয়?

ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে 'ইয়াস' (Cyclone Yaas)। দিঘা (Digha) থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এটি অবস্থান করছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর।

কোন দিন কোথায় কত কিলোমিটার বেগে ঝাপটা মারবে 'ইয়াস'? কবে কলকাতাতে বিপর্যয়?
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: May 24, 2021 | 10:49 AM

কলকাতা: ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে ‘ইয়াস’ (Cyclone Yaas)। দিঘা (Digha) থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এটি অবস্থান করছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর। অভিমুখের পরিবর্তনের আর কোনও সম্ভাবনা নেই। তবে আবহাওয়াবিদরা সতর্ক করেছেন এলাকা চিহ্নিত করে।

এক নজরে দেখে নিন কোন দিন কোথায় খেল দেখাবে ‘ইয়াস’

২৪ মে- সন্ধ্যা থেকেই রাজ্যের উপকূল ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। তা সর্বোচ্চ হতে পারে ঘণ্টা ৬০ কিলোমিটার।

২৫ মে- দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

২৬ মে- দুপুর থেকে রাজ্যের উপকূলে ৯০-১০০ কিমি বেগে ঝড় হতে পারে। সর্বোচ্চ গতিবেগ ১১০ কিমি। অতি ভারী বৃষ্টি নদিয়া, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে। কলকাতা-সহ, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলিতে সবচেয়ে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার সন্ধ্যায় পারাদ্বীপ এবং সাগর দ্বীপের মাঝে কোনও এলাকায় আছড়ে পড়বে ইয়াস। ল্যান্ডফলের পর ১৫৫-১৬৫ কিলোমিটার বেগে বইবে ইয়াস।

উপকূলীয় অঞ্চলগুলিতে চূড়ান্ত প্রস্তুতি। কুলতুলির গোপালগঞ্জে ঝড়ের আগে চূড়ান্ত প্রস্তুতি চলছে। মাতলা নদীর ওপর বাঁধ মেরামতিতে হাত লাগিয়েছেন গ্রামবাসীরাই। আমফানে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল বাঁধ। নিজেদের গ্রাম বাঁচাতে এবার এগিয়ে এসেছেন গ্রামবাসীরা।

ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলায় জেলায় তুঙ্গে প্রস্তুতি। বিন্দুমাত্র ফাঁক রাখা হচ্ছে না প্রস্তুতিতে। দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও উত্তর ২৪ পরগনা জেলায় প্রশাসনিক স্তরে ঝড় মোকাবিলায় সব রকম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: দিঘা থেকে দূরত্ব ৬৫০ কিমি, আজই ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে ইয়াস! বিপদ বাড়িয়েছে পূর্ণিমার কোটাল

♦♦♦ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।