DA Case in Calcutta high Court: তিন মাস পরও মিলল না DA, রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হাইকোর্টে

DA Case in Calcutta high Court: হাইকোর্টের ডিভিশন বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল তিন মাসের মধ্যে মেটাতে হবে বকেয়া ডিএ। সেই মেয়াদ শেষ। তাই এবার ফের আদালতের দ্বারস্থ হল সরকারি কর্মীদের সংগঠন।

DA Case in Calcutta high Court: তিন মাস পরও মিলল না DA, রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হাইকোর্টে
হাইকোর্টে ডিএ মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 6:21 PM

কলকাতা : বকেয়া ডিএ বা মহার্ঘ ভাতা মেটানো রাজ্য সরকারি কর্মীদের দীর্ঘদিনের আর্জি। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল তিন মাসের মধ্যে কর্মীদেরে সেই বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। সেই মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও কর্মীরা বকেয়া ডিএ না পাওয়ায় এবার ফের আদালতের দ্বারস্থ হল কর্মী সংগঠন। সোমবার কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করল ইউনিটি ফোরাম নামে এক সংগঠন। দ্রুত এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

এ দিনই অন্য দুই সংগঠন নবান্নে গিয়ে ডিএ সংক্রান্ত দাবি নিয়ে মুখ্যসচিবকে একটি নোটিস দিয়ে এসেছে। আর অন্যদিকে হাইকোর্টে মামলা করল আরও এক কর্মী সংগঠন। গত ১৯ অগস্ট শেষ হয়েছে সেই তিন মাসের মেয়াদ। আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গত ২০ মে মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার ওই রায় দিয়েছিল হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে সেই নির্দেশ দেওয়া হয়েছিল। আদালত উল্লেখ করেছিল, মূল্যবৃদ্ধির সঙ্গে ডিএ বাড়ানো উচিত।

তিন মাসের মেয়াদ শেষ হওয়ার আগেই আদালতের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকারও। রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য।

২০১৯ সালের ২৬ জুলাই স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল ডিএ নিয়ে একটি রায় দিয়েছিল। পরে হাইকোর্টে মামলা হলে সেই রায়ই বহাল রাখে কলকাতা হাইকোর্ট। আদালতের তরফে বলা হয়েছিল, কনজিউমার প্রাইস ইনডেক্সের ওপর ভিত্তি করেই রাজ্য ডিএ ঠিক করতে হবে। আর সেটা তিন মাসের মধ্যেই নির্ধারণ করার কথা বলা হয়েছিল। সেই তিন মাসের মেয়াদ ফুরিয়ে গিয়েছে। এবার নতুন করে সরব হয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। উল্লেখ্য, কেন্দ্রের সঙ্গে দীর্ঘদিন ধরেই রাজ্যের বকেয়া ডিএ-র ফারাক আছে।