Dengue Attacked: পুজোয় চোখ রাঙাচ্ছে ডেঙ্গি, শেষ এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক

Dengue Attacked: গত এক সপ্তাহে ৪ হাজার ৭৪৪ জন ডেঙ্গি আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে বলে স্বাস্থ্য ভবন সূত্রের খবর।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Sep 30, 2022 | 10:19 AM

কলকাতা: রাজ্যে নতুন ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৬৩৫ জন। বিভিন্ন সরকারি হাসপাতালে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন ৭০৪ জন। গত এক সপ্তাহে ৪ হাজার ৭৪৪ জন ডেঙ্গি আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে বলে স্বাস্থ্য ভবন সূত্রের খবর। স্বাস্থ্য দফতরের কর্তারা জানান, ডেঙ্গি পরীক্ষা প্রবল বাড়তেই আক্রান্তদের চিহ্নিত করা গিয়েছে। গত সপ্তাহের চেয়ে ডেঙ্গি পজিটিভিটি রেট ২ শতাংশ কমেছে। হাওড়া ও মুর্শিদাবাদে পজিটিভিটি রেট কম।

মঙ্গলবারই স্বাস্থ্য দফতর জেলা, ব্লক ও মহকুমা হাসপাতালগুলির কর্তৃপক্ষের কাছে নির্দেশ পাঠিয়েছে। নির্দেশের বলা হয়েছে, জেলা-ব্লক-মহকুমা হাসপাতাল, মেডিক্যাল কলেজের চিকিৎসক, অ্যাডিশনাল সুপার, অ্যাসিস্ট্যান্ট সুপারদের শহরেই থাকতে হবে। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ছেড়ে যেতে পারবেন না চিকিত্‍সক ও স্বাস্থ্য কর্মীরা। পুজোয় অষ্টমী ছাড়া সব দিন হাসপাতালগুলির ওপিডি চালু রাখতে হবে।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বিধাননগর, সল্টলেকের পরিস্থিতি খারাপ। গত দু’দিনে বিধাননগরে পরপর দু’জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবারই সোনারপুরে মৃত্যু হয় এক নববধূর। ইতিমধ্যেই মেয়র এই বিষয়টি নিয়ে বৈঠক করেছেন। মুখ্যসচিবের সঙ্গে  এবিষয়ে কথাও বলেছেন তিনি।  ডেঙ্গি রোধে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে প্রশাসনের তরফে, তা নিয়ে বিস্তারিত তথ্য দেন তিনি।

এই খবরটিও পড়ুন

প্রত্যেক এলাকার কাউন্সিলদের সঙ্গে বৈঠকের পরিকল্পনার কথা বললেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। হাসপাতালে প্রয়োজনীয় ব্যবস্থা রাখারও পরামর্শ দিয়েছেন তিনি। পুজোর আগে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে গোটা শহর। জল জমা জায়গাগুলি জরুরি ভিত্তিতে পরিষ্কারের নির্দেশ। যে সমস্ত জেলায় ডেঙ্গির প্রকোপ বেশি, সেখানে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, শুক্রবারের বৈঠকে জেলাশাসকদের কাছে জানতে চান মুখ্যসচিব।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla