Menaka Gambhir: ইডি-র বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ, মেনকার মামলা খারিজ করল হাইকোর্ট

Menaka Gambhir: মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলায় বৃহস্পতিবার ছিল শুনানি।

Menaka Gambhir: ইডি-র বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ,  মেনকার মামলা খারিজ করল হাইকোর্ট
আদালতের দ্বারস্থ মেনকা
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Sep 30, 2022 | 11:05 AM

কলকাতা: মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলা খারিজ করে দিল হাইকোর্ট। খারিজ করলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। আদালতের তরফে স্পষ্ট করে বলে দেওয়া হয়, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয় এ ধরনের কোন কাজ করেনি ইডি এবং অভিবাসন দফতর। আদালতের তরফে এও জানানো হয়, মামলা চলাকালীন চিকিৎসার জন্য বাইরে যাওয়া অথবা অন্য কোন আবেদন থাকলে আলাদা করে মামলা করতে হবে। অবমাননার মামলায় নতুন করে কোন আবেদন জানানো যায় না।

মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলায় বৃহস্পতিবার ছিল শুনানি। ইডির তরফে আইনজীবী এস.ভি রাজু সওয়াল করেন, যদি মেনকা গম্ভীরকে বিমানবন্দরে আটক করা হয়ে থাকে, তাহলে সেটা ঠিক হয়নি। কিন্তু এটা ইচ্ছাকৃত নয়। তাই এটা আদালত অবমাননার নয়। হয়রানি হতে পারে।

প্রসঙ্গত, ৩০ অগস্ট অভিষেক শ্যালিকা মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। সেই নির্দেশে বলা হয়েছিল, মেনকার বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না ইডি। এই মর্মে আদালত থেকে রক্ষাকবচও পান মেনকা। তারপরও তাঁকে বিমানবন্দরে বাধা করা হয় বলে আদালতে অভিযোগ জানান মেনকা। দায়ের করা হয় আদালত অবমাননার মামলা। সেই মামলারই রায়দান হয় শুক্রবার। মেনকার মামলা খারিজ করে দেয় আদালত।

মামলার প্রেক্ষাপট

সম্প্রতি কলকাতা বিমানবন্দরে অভিবাসন দফতরের তরফে বিমানে উঠতে বাধা দেওয়া হয় মেনকা গম্ভীরকে। ব্যাঙ্কককে তাঁকে যেতে বাধা দেওয়া হয়। তারপরই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন মেনকা। মেনকার আইনজীবী দাবি করেন, মেনকার বিদেশযাত্রায় বাধা সংক্রান্ত কোনও নির্দেশ হাইকোর্ট দেয়নি। তা সত্ত্বেও মেনকাকে বিমানবন্দরে আটকানো হয়।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, ৩০ অগস্ট বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নির্দেশ দিয়েছিলেন, অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে হবে। তার আগে কয়লা পাচার মামলায় একাধিকবার দিল্লিতে তলব করা হয়েছিল তাঁকে। তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তারপরও তাঁর বিদেশযাত্রায় ‘বাধা’ দেওয়ায় মামলা করেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla