ডোনা গঙ্গোপাধ্যায়ের নামে ফেসবুকে ভুয়ো পেজ, তিনটে পেজ সরাচ্ছে লালবাজার

সৌরভ ও সানার পরে এবার ডোনার নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট, কারা রয়েছে এর পিছনে?

ডোনা গঙ্গোপাধ্যায়ের নামে ফেসবুকে ভুয়ো পেজ, তিনটে পেজ সরাচ্ছে লালবাজার
ফাইল ফটো
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 11:35 PM

কলকাতা: নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়ের (Dona Ganguly) নামে ফেসবুকে ভুয়ো পেজ খোলার অভিযোগে তদন্তে নামল লালবাজারের সাইবার ক্রাইম থানা। অভিযোগ, কিছুদিন ধরেই সৌরভ-জায়ার নামে একটি ফেসবুক পেজ থেকে কিছু ‘অপ্রাসঙ্গিক’ পোস্ট করা হচ্ছিল। ডোনার পরিচিতদের মাধ্যমে নজরে আসে এই ব্যাপারটি। এরপর বিষয়টি নিয়ে তৎপর হন ডোনা। ইতিমধ্যে ই-মেল মারফত লালবাজারে অভিযোগ জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের অফিসের এক কর্মী।

কয়েকদিন ধরে ফেসবুকে ডোনা গাঙ্গুলি লিখলেই সৌরভ-পত্নীর হাসি মুখের ছবি দেওয়া একটি প্রোফাইল ভেসে উঠছিল। কভার পিকচারে দেখা যায় ডোনার সঙ্গে রয়েছেন সৌরভ ও মেয়ে সানার একটি ছবি। সেখান থেকে নানা ধরনের পোস্ট হচ্ছিল। তার মধ্যে বেশ কিছু পোস্ট ছিল আপত্তিজনক এবং এর সঙ্গে ডোনার কোনও সম্পর্কই নেই। প্রায় ৭৭ হাজার লাইকযুক্ত ওই পেজে ক্রমেই বাড়ছিল ইউজার লাইক ও কমেন্টের সংখ্যা। সৌরভ গঙ্গোপাধ্যায় পরিবারের সঙ্গে আড্ডা দিতে কী করতে হবে, সেসব টিপসও দেওয়া হয়েছে। এই বিষয়টি নজরে আসার পরই লালবাজারে অভিযোগ করা হয়েছে। পেজটি যে তাঁর নয়, সে বিষয়টিও নিশ্চিত করেছেন ডোনা। তিনি জানান, এক ছাত্রীর মাধ্যমে এই ফেক প্রোফাইলের বিষয়টি জানতে পারেন তিনি। তাঁর আসল ফেসবুক পেজের চেয়ে ভুয়ো পেজে লাইক বেশি বলে জানান ডোনা। এই প্রেক্ষিতে তদন্তে নেমেছে লালবাজারের সাইবার ক্রাইম শাখা।

আরও পড়ুন: প্রাথমিকে নিয়োগ: কাউন্সেলিংয়ের প্রথম দিনই বিতর্কে সংসদ, বিক্ষোভে কয়েকশো প্রার্থী

এই ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খোলার পিছনে কারা রয়েছে, তাদের কোনও রাজনৈতিক অভিসন্ধি আছে কিনা সেটাও তদন্ত করে দেখছে লালবাজার। কোন আইপি অ্যাড্রেস (Internet Protocol) থেকে এই পোস্টগুলি করা হচ্ছিল তা তদন্ত করে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে সৌরভ গঙ্গোপাধ্যায় ও মেয়ে সানা গঙ্গোপাধ্যায়ের নামেও ভুয়ো ফেসবুক পেজ খোলা হয়েছিল। এই বিষয়টিও এদিন লালবাজারে জানানো হয়েছে। জানা গিয়েছে, ওই তিনটি পেজই ফেসবুক থেকে সরিয়ে দিচ্ছে লালবাজার।