প্রাথমিকে নিয়োগ: কাউন্সেলিংয়ের প্রথম দিনই বিতর্কে সংসদ, বিক্ষোভে কয়েকশো প্রার্থী

বুধবার মেদিনীপুর শহরে প্রাথমিক শিক্ষা সংসদ অফিসের সামনে বিক্ষোভ দেখান কয়েকশো টেট উত্তীর্ণ প্রার্থী।

প্রাথমিকে নিয়োগ: কাউন্সেলিংয়ের প্রথম দিনই বিতর্কে সংসদ, বিক্ষোভে কয়েকশো প্রার্থী
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 10:15 PM

পশ্চিম মেদিনীপুর: যুদ্ধকালীন তৎপরতায় রাজ্যজুড়ে প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teachers Appointment) প্রক্রিয়া শুরু হয়েছে। বুধবার থেকে শুরু হয়েছে কাউন্সেলিং পর্ব। কিন্তু প্রথমদিনই কাউন্সেলিং প্রক্রিয়া নিয়ে বড় বিতর্ক মেদিনীপুরে। কাউন্সেলিং পর্ব শেষ হলেও পরবর্তী কাউন্সেলিং কবে হবে বা জেলায় কত শূন্যপদ রয়েছে তা স্পষ্ট করা হয়নি বলে অভিযোগ। যে কারণে বুধবার মেদিনীপুর শহরে প্রাথমিক শিক্ষা সংসদ অফিসের সামনে বিক্ষোভ দেখান কয়েকশো টেট উত্তীর্ণ প্রার্থী।

অন্যান্য জেলার মতো পশ্চিম মেদিনীপুর জেলাতেও আজ থেকে শুরু হয়েছে কাউন্সেলিং। কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী সাত সকালেই প্রাথমিক শিক্ষা সংসদ অফিসের সামনে এসে হাজির হন কয়েকশো টেট উর্ত্তীণ প্রার্থীরা। প্রক্রিয়া শুরু হতে প্রথমে ১২৩ জন অবসরপ্রাপ্ত চাকুরিজীবীদের কাউন্সিলিং হয়। এর পর জেনারেল বাদে অন্যান্য ক্যাটাগরির ৯৭ জনের কাউন্সেলিং হয়। তার পরই সন্ধ্যা নাগাদ সংসদ থেকে জানানো হয়, পরবর্তী কাউন্সেলিংয়ের দিন ই মেল অথবা এসএমএস করে জানানো হবে। কিন্তু, কবে আবার সেই কাউন্সেলিং হবে তা নির্দিষ্ট করে জানানো হয়নি বলে অভিযোগ। এই নিয়েই ক্ষোভ দানা বাঁধে শিক্ষা সংসদ অফিসের সামনে হাজির হওয়া পরীক্ষার্থীদের মধ্যে।

পরবর্তী কাউন্সেলিংয়ের নির্দিষ্ট কোনও নির্দেশিকা না পাওয়ায় ক্ষোভে ফেটে পড়েন উপস্থিত হবু শিক্ষক-শিক্ষিকারা। এই পরিস্থিতিতে শিক্ষা সংসদ অফিস থেকে মাইকিং করে জানানো হতে থাকে, মেইল বা মোবাইলে মেসেজের মাধ্যমে পরবর্তী তারিখ জানিয়ে দেওয়া হবে। কিন্তু, উপস্থিত প্রার্থীরা এই ঘোষণায় আশ্বস্ত হতে রাজি নন।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগের কাউন্সেলিং অফলাইনে, শুরু আজ থেকেই

তাঁদের দাবি, কাউন্সেলিংয়ের পরবর্তী দিনক্ষণ লিখিতভাবে জানানো হোক। পাশাপাশি সংসদের বাইরে মেরিট লিস্ট অনুযায়ী নামের তালিকা টাঙানো ও জেলায় প্রাথমিকে কত শূন্যপদ রয়েছে, সেই সংখ্যাও লিখিত আকারে প্রকাশ করা হোক। নতুবা অবস্থান চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন চাকরি প্রার্থীরা।

আরও পড়ুন: মেডিক্যাল কলেজগুলিতে শিক্ষক-চিকিৎসক নিয়োগ ঘিরে ব্যাপক বেনিয়মের অভিযোগ