Durga Puja Carnival 2022: রেড রোডে কার্নিভাল, কলকাতা পুলিশের তরফে এক গুচ্ছ নির্দেশিকা জারি

Durga Puja Carnival 2022: কার্নিভালে পুজো কমিটিগুলির জন্য একগুচ্ছ নির্দেশিকা কলকাতা পুলিশের। । মোট ১০০টি পুজো অংশ নিচ্ছে।

Durga Puja Carnival 2022: রেড রোডে কার্নিভাল, কলকাতা পুলিশের তরফে এক গুচ্ছ নির্দেশিকা জারি
রেড রোডে কার্নিভালের প্রস্তুতি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 11:03 AM

কলকাতা: মাঝে দুবছরের বিরতি। এবার ফিরতে চলেছে কার্নিভালের ঝকমকে ছবিটা। শনিবার রেড রোডে এবছরের পুজো কার্নিভাল। আর তা ঘিরেই সাজো সাজো রব রেড রোড জুড়ে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

কার্নিভালে পুজো কমিটিগুলির জন্য একগুচ্ছ নির্দেশিকা কলকাতা পুলিশের। । মোট ১০০টি পুজো অংশ নিচ্ছে। ৪টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। সেরার সেরা ৪২টি পুজো, সেরা ভাবনায় ১৯টি পুজো, সেরা পরিবেশ বান্ধব ১৬টি পুজো, বিশেষ পুরস্কার পাচ্ছে ২২টি পুজো। সকাল সাড়ে এগারোটা থেকে বেলা বারোটার মধ্যে পুজো কমিটিগুলোকে রেড রোডে ঢুকতে হবে। ৩টে ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে পুজো কমিটিগুলি। শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনের থাকার অনুমতি। মুখ্যমন্ত্রীর জন্য কোনও উপহার নিয়ে আসতে পারবে না পুজো কমিটিগুলি।

শনিবার বিকাল সাড়ে ৪ টে থেকে শুরু হবে কার্নিভাল। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা থেকে মোট ৯৯ টি পুজো কমিটির প্রতিমা আসবে কার্নিভালে। সেক্ষেত্রে কার্নিভাল শেষ হতে প্রায় চার ঘণ্টা সময় লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সেই মোতাবেক প্রস্তুতি রেখেছ কলকাতা পুলিশ।

কলকাতার পাশাপাশি শুক্রবার জেলায় জেলায় হবে পুজো কার্নিভাল। যেমন দুর্গাপুরের রাজীব গান্ধী ময়দান থেকে শুরু হবে দুর্গাপুজোর কার্নিভাল। শেষ হবে গান্ধী মোড় ময়দানে। প্রিয়দর্শিনি ইন্দিরা সরণিতে মহিলা মহাবিদ্যালয়ের সামনে মূল মঞ্চ তৈরি করা হয়েছে। দুর্গাপুর শহরের ১৫টি সেরা পুজো এই কার্নিভালে অংশগ্রহণ করবে।

এদিকে,পুজোর কার্নিভাল বাতিল হয়েছে জলপাইগুড়িতে। দশমীর রাতে প্রতিমা বিসর্জনের সময় হড়পা বান প্রাণ কেড়েছে আট জনের। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অনেকে।পুজো কার্নিভাল হবে কি না, তা নিয়ে বৈঠকে বসে জেলা প্রশাসন। বৈঠকের পর জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, মানুষ যখন চাইছেন না। বহু মানুষ সমাজমাধ্যমে কার্নিভাল বন্ধের আর্জি জানান। সেই তালিকায় লেখক, প্রাবন্ধিক, সাহিত্যিক, নাট্যকার, কবি থেকে শুরু করে পরিবেশ ও সমাজকর্মীরা রয়েছেন। তাঁরা চিন্তাভাবনাকে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত।