সারদা-কাণ্ডে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল ইডি, নাম রয়েছে দুই সাংবাদিকের

চার্জশিটে নাম থাকা ব্যক্তি ও সংস্থাগুলির বিরুদ্ধে বিচার শুরু করার আবেদন জানানো হয়েছে।

সারদা-কাণ্ডে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল ইডি, নাম রয়েছে দুই সাংবাদিকের
সারদা-কাণ্ডে চার্জশিট
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 5:51 PM

কলকাতা: দীর্ঘ অপেক্ষার পর শুক্রবার অবশেষে সারদাকাণ্ডে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সূত্রের খবর, চার্জশিটে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের পাশাপাশি বর্ষীয়ান সাংবাদিক সুমন চট্টোপাধ্যায়ের নাম হয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, কুণাল ঘোষের একটি ও সুমন চট্টোপাধ্যায়ের ২ কোম্পানির নাম উল্লেখ করা রয়েছে। কিছুক্ষণ আগেই পিএমএলএ আদালতে এই চার্জশিট জমা পড়েছে বলে খবর সূত্রের।

আর্থিক তছরুপ নিয়ে তদন্ত করা কেন্দ্রীয় সংস্থা ইডি-র চার্জশিটে কুণাল ঘোষের ‘স্ট্র্যাটেজি মিডিয়া’ সংস্থার নাম রয়েছে বলে খবর। একই ভাবে সুমন চট্টোপাধ্যায়ের ২ টি সংস্থার নামও সেখানে উল্লেখ করা হয়েছে। ইডি-র ভাষায় এই সাপ্লিমেন্টারি চার্জশিটকে প্রসিকিউশন কমপ্লেনও বলা হয়ে থাকে। বিচারক ইডি-র সেই প্রসিকিউশন কমপ্লেন গ্রহণ করেছেন। এরপরই ইডি-র পক্ষ থেকে চার্জশিটে নাম থাকা ব্যক্তি ও সংস্থাগুলির বিরুদ্ধে বিচার শুরু করার আবেদন জানানো হয়েছে। সেই মতোই আদালতে এ বার শুনানি শুরু হবে বলে জানা গিয়েছে। ফলে চিটফান্ড মামলার জল এখন কোনদিকে গড়ায় সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে।

যদিও চার্জশিটে যে দু’জনের নাম রয়েছে, তাঁরা ইতিমধ্যেই গ্রেফতার হয়ে বেশ কয়েকবছর কারাবাসে বন্দিদশা কাটিয়ে ফেলেছেন। আপাতত দু’জনেই জেলের বাইরে। প্রাক্তন রাজ্য়সভার সাংসদ কুণাল ঘোষ রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছেন। মাসদুয়েক আগেই রাজ্যের সাধারণ সম্পাদক পদও পেয়েছেন। পাশাপাশি সংবাদ জগতের সঙ্গেও নিজেকে জুড়ে রেখেছেন। অপরদিকে, বিশিষ্ট তথা বর্ষীয়ান সাংবাদিক সুমন চট্টোপাধ্যায় আর সাংবাদিকতার জীবনে ফিরে আসেননি। তিনি একান্তেই নিজের অবসর যাপন করছেন।

দীর্ঘ বিরতির পর এমনই একটা সময়ে পুনরায় সারদা মামলা নিয়ে সক্রিয়তা শুরু করল ইডি। নির্বাচনের আগেও এই মামলায় কুণাল ঘোষ-সহ আরও বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সেই সূত্রে ধরেই এ দিনের চার্জশিট জমা করা হয়েছে। সূত্রের খবর, কুণাল ঘোষ এবং সুমন চট্টোপাধ্য়ায়া কী ভাবে সারদার থেকে আর্থিকভাবে লাভবান হয়েছেন, সেই তথ্য বিস্তারিতভাবে চার্জশিটে তুলে ধরা হয়েছে। সারদার থেকে উপরে উল্লেখ পাওয়া সংস্থাগুলির অ্যাকাউন্টে প্রতি মাসে কত টাকা আসত, কী ধরনের আর্থিক লেনদেন হত, সমস্ত তথ্য উল্লেখ করেছে ইডি। এমনকী, যাঁদের নাম চার্জশিটে রয়েছে তাঁরা ব্যক্তিগতভাবেও লাভবান হয়েছেন কি না, সেই বিষয়টিও তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

এই মামলায় অভিযুক্ত ব্যক্তিরা স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা চালালেও সারদার কর্ণধার সুদীপ্ত সেনের জীবন অবশ্য পুরোপুরি বদলে গিয়েছে। সম্প্রতি তাঁর আইনজীবী জানিয়েছেন, সুদীপ্ত সেন একাধিক মামলায় জামিন পেলেও ব্যক্তিগত বন্ডে ৩০ হাজার টাকা জমা করার মতো আর্থিক সামর্থ্যও তাঁর আর নেই। যে কারণে জামিন পাচ্ছেন না তিনি। আরও পড়ুন: নিঃস্ব সুদীপ্ত সেন! সংসারে নুন আনতে পানতা ফুরোয়, ৩০ হাজার টাকার জন্য জামিন পাচ্ছেন না সারদাকর্তা