Buddhadeb Bhattacharjee Updates: ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হল বুদ্ধবাবুকে, অক্সিজেনের মাত্রা ১০০ শতাংশ

Buddhadeb Bhattacharya: গ্রিন করিডর করে দ্রুত পাম এভিনিউ থেকে হাসপাতালে নিয়ে আসা হয় বুদ্ধদেব ভট্টচার্যকে। ইতিমধ্যেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তৈরি হয়েছে মেডিক্যাল টিম।

Buddhadeb Bhattacharjee Updates: ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হল বুদ্ধবাবুকে, অক্সিজেনের মাত্রা ১০০ শতাংশ
হাসপাতালে বুদ্ধদেব ভট্টাচার্যImage Credit source: নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2023 | 12:03 AM

কলকাতা: হঠাৎ অসুস্থতা বেড়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে নিয়ে আসা হয়েছে তাঁকে। শনিবার দুপুরে হঠাৎ করেই তাঁর শ্বাসকষ্ট জনিত শারীরিক সমস্যা বেড়েছে বলে জানা যাচ্ছে। তড়িঘড়ি তাঁকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু হয়ে যায়। বুদ্ধবাবুর শারীরিক অবস্থার খবর পেতেই ওই বেসরকারি হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স পাঠানো হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীর পাম এভিনিউয়ের বাড়িতে। মেডিক্যাল অফিসার ও স্বাস্থ্যকর্মীরা অ্যাম্বুলেন্সে করে পাম এভিনেউয়ের বাড়ি থেকে তাঁকে নিয়ে আসেন হাসপাতালে।

বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা সংক্রান্ত সব তথ্য, সর্বশেষ আপডেট প্রথমে –

  1. ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়ার পর দেহে অক্সিজেনের মাত্রা ১০০ শতাংশ।
  2. বুদ্ধবাবুর শরীরে সিআরপি ৩০০। স্বাভাবিকের থেকে অনেক বেশি। সিআরপির দেহে স্বাভাবিক মাত্রা হল ৫।
  3. ক্লেবশিয়েলা নামে একটি ব্যাক্টেরিয়ার উপস্থিতি পাওয়া গিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহে। এই ব্যাক্টিরিয়া মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স। সে কারণে বদল করা হয়েছে অ্যান্টিবায়োটিকও।
  4. ফুসফুসের দু’দিকেই রয়েছে সংক্রমণ। ফুসফুসে সংক্রমণের মাত্রা কমাতে অ্যান্টিবায়োটিকের প্রয়োগ। এটাই এখন বুদ্ধবাবুর চিকিৎসায় অগ্রাধিকার।
  5. দেহে অক্সিজেনের মাত্রা ৯১-৯৩। একদিকে অক্সিজেনের ঘাটতি, অন্যদিকে দেহে অতি মাত্রায় কার্বন ডাই অক্সাইড। চিকিৎসকদের পরিভাষায় `মিক্সড রেসপিরেটরি ফেলিওরে’র শিকার প্রাক্তন মুখ্যমন্ত্রী।
  6. বিপন্মুক্ত নন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ঘণ্টায় ঘণ্টায় বদলাচ্ছে শারীরিক অবস্থা। বুদ্ধবাবুর আচ্ছন্নতা নিয়ে উদ্বেগে চিকিৎসকেরা। ভেন্টিলেশনে দেওয়ার বিষয়ে রাতেই সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা। আচ্ছন্ন ভাব না কাটলে নন ইনভেসিভ থেকে ইনভেসিভ ভেন্টিলেশনে যেতে পারেন বুদ্ধবাবু।
  7. বুদ্ধদেবকে দেখতে এলেন সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও আসবেন বলে জানা যাচ্ছে বিজেপি সূত্রে।
  8. হাসপাতাল থেকে বেরিয়ে গিয়েছেন বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য এবং সন্তান সুচেতনা ভট্টাচার্য।
  9. বুদ্ধদেব ভট্টাচার্যের দ্রুত আরোগ্য কামনা তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের।
  10. নন ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যকে।
  11. রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার খোঁজ নিতে উডল্যান্সড হাসপাতালে বিজেপির পক্ষ থেকে যাচ্ছেন শমীক ভট্টাচার্য।
  12. বুদ্ধদেবের শারীরিক অবস্থার অবনতি নিয়ে চিন্তিত বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইট করে তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দ্রুত সুস্থতা কামনা করেছেন।
  13. কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেশি রয়েছে বুদ্ধদেবের শরীরে। বুকে প্যাচ আছে। সংক্রমণ থেকেই জ্বর বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।
  14. চেস্ট এক্স-রে হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। রক্তপরীক্ষা করা হয়েছে। অন্যান্য রক্ত পরীক্ষার পাশাপাশি দেহে প্রদাহের মাত্রা মাপতে সিআরপি করা হয়েছে।‌ সিআরপি বেশি রয়েছে, ১৮০-১৮৫।
  15. অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা রয়েছে ৮৮-৯০।
  16. বুদ্ধদেবের চিকিৎসার জন্য সাত সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। সেই দলে রয়েছেন-কৌশিক চক্রবর্তী, চেস্ট মেডিসিনধ্রুব ভট্টাচার্য, মেডিসিনসৌতিক পান্ডা, সিসিইউসুস্মিতা দেবনাথ, সিপিইউসরোজ মণ্ডল, কার্ডিওলজিঅঙ্কন বন্দ্য়োপাধ্যায়, চেস্ট মেডিসিনসপ্তর্ষি বসু, প্রশাসক
  17. রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলছেন, ‘বুদ্ধদেববাবু হাসপাতালে ভর্তি হওয়ায় আমরা সকলেই খুব উদ্বিগ্ন। মুখ্যমন্ত্রীও উদ্বিগ্ন। সব জায়গায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। আমি প্রার্থনা করি, উনি যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।’
  18. বুদ্ধবাবুকে দেখতে হাসপাতালে ছুটেছেন সিপিএম নেতা রবীন দেব। চিকিৎসকরা শারীরিক অবস্থা অনেকটাই সামাল দিতে পেরেছেন বলে জানাচ্ছেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে জানাচ্ছেন রবীন দেব।
  19. সিপ্যাপ সাপোর্টে রেখে বুদ্ধবাবুর রক্তের অক্সিজেনের মাত্রা স্থিতিশীল করার প্রক্রিয়া শুরু হয়েছে। একইসঙ্গে তাঁর অন্যান্য শারীরিক পরীক্ষা নিরীক্ষাও চালানো হচ্ছে। সিওপিডি-জনিত অন্যান্য সমস্যাগুলিও এখন কী পর্যায়ে রয়েছে, সেগুলিও খতিয়ে দেখা হচ্ছে।
  20. রাজ্যপাল বললেন, ‘আমি বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে এসেছি। হাসপাতালের সবরকম পরিষেবার বন্দোবস্ত রয়েছে তাঁর জন্য। তাঁর দ্রুত সুস্থতা কামনা করি।’
  21. জানা যাচ্ছে, গত দিন সাতেক ধরে অসুস্থতা বেড়েছে বুদ্ধদেব ভট্টাচার্যর। আপাতত হাসাপাতালে সিপ্যাপ সাপোর্টে রাখা হয়েছে তাঁকে।
  22. বিকেল ৪টে ৪৮ মিনিটে হাসপাতালে ঢোকেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সবরকম সাহায্যের জন্য রাজভবন প্রস্তুত, সেই বার্তা দিয়েছেন তিনি।
  23. রাজ্যপাল সিভি আনন্দ বোস ইতিমধ্যেই বুদ্ধবাবুকে দেখতে হাসপাতালের উদ্দেশে রওনা দিয়েছেন বলে জানা যাচ্ছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করেছেন রাজ্যপাল।
  24. হাসপাতালের ৫১৬ নম্বর কেবিনে ভর্তি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ইতিমধ্যেই তাঁর চিকিৎসা শুরু হয়ে গিয়েছে হাসপাতালে। প্রাথমিকভাবে হাসপাতাল সূত্রে খবর, বাড়িতে থাকাকালীন প্রাক্তন মুখ্যমন্ত্রীর রক্তে অক্সিজেনের মাত্রা ৭০-এর আশপাশে নেমে এসেছিল। হাসপাতালের পুরো সিসিইউ টিম বুদ্ধবাবুর চিকিৎসায় তৎপর।
  25. গ্রিন করিডর করে দ্রুত পাম এভিনিউ থেকে হাসপাতালে নিয়ে আসা হয় বুদ্ধদেব ভট্টচার্যকে। ইতিমধ্যেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তৈরি হয়েছে মেডিক্যাল টিম।
  26. হাসপাতাল সূত্রে খবর, বুদ্ধদেব ভট্টাচার্য গুরুতর অসুস্থ। রক্তে অক্সিজেন বিপজ্জনক মাত্রায় নেমে গিয়েছে বলে জানা যাচ্ছে।  তবে হাসপাতাল থেকে এখনও পর্যন্ত কোনও মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়নি। ফলে শারীরিক অবস্থা কতটা গুরুতর, সেটি এখনও স্পষ্ট নয়।
  27. বিকেল ৪টে ২০ মিনিট বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে হাসপাতালে পৌঁছে যায় অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্স হাসপাতালে ঢুকতেই দ্রুত অক্সিজেন আনার ব্যবস্থা করা হয়। বুদ্ধবাবুর জন্য বাইপ্যাপের ব্যবস্থাও করা হয়েছে।
  28. হাসপাতাল চত্বরে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে ইতিমধ্যেই। কড়া পুলিশি বন্দোবস্ত করা হয়েছে উডল্যান্ডস চত্বরে।
  29. হাসপাতালে পৌঁছে গিয়েছেন বুদ্ধবাবুর সন্তান সুচেতন ভট্টাচার্য। হাসপাতালেও সবরকম প্রস্তুতি সেরে রাখা হয়েছে বলে জানা যাচ্ছে।
  30. প্রাথমিকভাবে জানা যাচ্ছে,  গুরুতর অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য। শ্বাসকষ্ট বেড়েছে। রক্তে অক্সিজেনের মাত্রাও কমে গিয়েছে বলে জানা যাচ্ছে। হাসপাতালে ভর্তি করেই তাঁর চিকিৎসা চলবে বলে এখনও পর্যন্ত সূত্র মারফত জানা যাচ্ছে।
  31. শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দীর্ঘদিন ধরে ভুগছেন তিনি। অতীতেও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। গত কয়েক বছরে বাড়ি থেকেও সেভাবে বেরোননি তিনি। একুশের নির্বাচনের সময়ে ভোটও দিতে যেতে পারেননি।