Weather Update : ফেব্রুয়ারির শুরু থেকে ফের বাড়বে শীতের দাপট? কী বলছে আবহাওয়া দফতর?

Weather Update : ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে কলকাতার (Kolkata) পারদ ২০.৭ ডিগ্রিতে উঠে যায়, এমনটা ১৯৬৯ সালের পর এ বারই প্রথম দেখে তিলোত্তমা।

Weather Update : ফেব্রুয়ারির শুরু থেকে ফের বাড়বে শীতের দাপট? কী বলছে আবহাওয়া দফতর?
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 7:27 PM

কলকাতা : মাঘের শুরু থেকেই কার্যত শীতঘুমে চলে গিয়েছে শীত (Winter Weather Update)। ঊর্ধ্বমুখী হয়েছে তাপমাত্রার পারা। বিগত কয়েকদিন ধরেই বাংলার (West Bengal) সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে উপরের দিকে রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে (South Bengal) তাপমাত্রার বিশেষ হেরফের দেখতে পাওয়া যাবে না। চিত্রটা খানিক এক থাকবে উত্তরবঙ্গের ক্ষেত্রেও। তবে ২৪ ঘণ্টা পর থেকে খানিকটা বদলাতে পারে দক্ষিণবঙ্গের ছবি। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। সবথেকে বেশি পারাপতন দেখতে পাওয়া যেতে পারে ফেব্রুয়ারির ১ থেকে ২ তারিখ নাগাদ। 

কলকাতার তাপমাত্রা নেমে আসবে ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আগামী পাঁচদিন উত্তরবঙ্গের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন দেখতে পাওয়া যাবে না বলে জানাচ্ছে হাওয়া অফিস। এদিকে ইতিমধ্যেই ২০২২ সালের শেষে ১২২ বছরে উষ্ণতম ডিসেম্বরের সাক্ষী থেকেছে গোটা দেশ। বড়দিন যেতে না যেতেই কুড়ির উপরে উঠে যায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে কলকাতার পারদ ২০.৭ ডিগ্রিতে উঠে যায়, এমনটা ১৯৬৯ সালের পর এ বারই প্রথম দেখে কলকাতা। তবে জানুুয়ারির শুরুতে কিছুদিনের জন্য হাড় কাঁপানো ঠান্ডার দেখা মিলেছিল। কিন্তু, মাঝ মাসে এসেই ফের বাড়তে থাকে গরম।

তবে আবহাওয়াবিদরা জানাচ্ছে বিগত পাঁচ বছরে মোটের উপর উষ্ণ থেকেছে জানুয়ারির শেষার্ধ। ২০১৯ সালে ২৭ জানুয়ারি শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। ২০২০ সালে একই দিনে তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস, ২০২১ সালে ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। ২০২৩ সালে তা দাঁড়িয়েছে ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু, এ বছর শীতের পথে বাধা দিচ্ছে কে? আবহাওয়াবিদরা দুষছেন পশ্চিমী ঝঞ্ঝা ও বিপরীত ঘুর্ণাবর্তকে। প্রসঙ্গত, কিছুদিন আগেই বঙ্গোপসাগরে একটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছিল। যার গরম বেড়েছিল বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে। একইসঙ্গে বিগত কয়েকদিন ধরে মেঘ-রোদের লুকোচুরি খেলাও চলেছে। তবে বেশিরভাগ সময়ই আকাশের দখল নিতে দেখা গিয়েছে ঘন কালো মেঘের দলকেই। তার জেরে তাপমাত্রা ঊর্ধ্বমুখী থেকেছে বর্তমানে পশ্চিমী ঝঞ্ঝা ও বিপরীত ঘুর্ণাবর্তের কারণে সর্বোচ্চ ও সর্বনিম্ন দুই তাপমাত্রাই বাড়ার দিকে রয়েছে। এখন দেখার ফেব্রুয়ারির শুরু থেকে কতটা বদলায় এই পরিস্থিতি।