All india Bank strike : গ্রাহকদের স্বস্তি, ৩০-৩১ জানুয়ারি ব্যাঙ্ক ধর্মঘট প্রত্যাহার সংগঠনের

All india Bank strike : সপ্তাহে ৫ দিনের ব্যাঙ্কিং, বেতন বাড়ানো, সব ক্যাডারে দ্রুত নিয়োগ প্রক্রিয়া চালু বিষয়ে দীর্ঘদিন থেকেই আওয়াজ উঠছিল ব্যাঙ্কিং ইউনিয়নগুলির তরফে। এবার একেবারে ধর্মঘটের ডাক ওঠায় অস্বস্তি বেড়েছিল দিল্লির।

All india Bank strike : গ্রাহকদের স্বস্তি, ৩০-৩১ জানুয়ারি ব্যাঙ্ক ধর্মঘট প্রত্যাহার সংগঠনের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 7:44 PM

কলকাতা : শেষ পর্যন্ত দুদিনের ব্যাঙ্ক ধর্মঘট থেকে সরে এল ব্যাঙ্কের কর্মচারী সংগঠন। দেশব্যাপী ধর্মঘট থেকে সরে আসার সিদ্ধান্তে বড় স্বস্তি গ্রাহকদের। মাস ঘুরলেই বাজেট অধিবেশন (Budget 2023)। তার আগে চলতি মাসের শেষে ধর্মঘট হলে ব্যাঙ্কিং পরিষেবা স্তব্ধ হওয়ার আশঙ্কা করা হচ্ছিল। ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের তরফে চলতি মাসের ৩০ ও ৩১ তারিখ সারা ভারত ব্যাঙ্ক ধর্মঘটের (All india Bank strike) ডাক দেওয়া হয়। তার জেরে একটানা ৪ দিন বন্ধ থাকত ব্যাঙ্কিং পরিষেবা (Banking Service)। ২৮ জানুয়ারি চতুর্থ শনিবার হিসাবে ছুটি থাকবে ব্যাঙ্ক। পরদিন রবিবার। সাপ্তাহিক ছুটি। আর ঠিক তারপরই সোমবার ও মঙ্গল। সপ্তাহ শুরুর এই দু’দিনেই ডাক দেওয়া হয়েছিল ধর্মঘটের। ধর্মঘটের ঘোষণা হতেই উদ্বেগ বাড়ছিল আম-আদমির।

সপ্তাহে ৫ দিনের ব্যাঙ্কিং, বেতন বাড়ানো, সব ক্যাডারে দ্রুত নিয়োগ প্রক্রিয়া চালু বিষয়ে দীর্ঘদিন থেকেই আওয়াজ উঠছিল ব্যাঙ্কিং ইউনিয়নগুলির তরফে। সম্প্রতি মুম্বইয়ে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের একটি সভাও হয়। সেখানে এই সমস্ত দাবিগুলি কার্যকরী করার বিষয়ে ফের একবার জোরালো দাবি ওঠে। চাপ বাড়ে কেন্দ্রীয় সরকারের উপর। এমতাবস্থায় একেবারে ধর্মঘটের ডাক উঠে যাওয়ায় আরও অস্বস্তি বেড়েছিল দিল্লির, এমনই মত ওয়াকিবহাল মহলের। এরই মধ্যে শুক্রবার সেন্ট্রাল লেবার কমিশনের মিটিং ছিল। সেখানে এ বিষয়গুলি নিয়ে আলোচনার কথা ছিল বলেও খবর। সূত্রের খবর, কেন্দ্রের তরফে ব্যাঙ্ক ইউনিয়নগুলির দাবি খতিয়ে দেখার আশ্বাস মিলেছে। তারপরই ব্যাঙ্ক ধর্মঘট থেকে সরে আসার সিদ্ধান্তের কথা জানানো হল।

এদিকে এর আগে ব্যাঙ্ক ধর্মঘটের কথা আলাদা করে জানিয়ে দিয়েছিল ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ)। জানানো হয়েছিল ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের ধর্মঘটের বিষয়ে জারি করা নোটিসের ব্যাপারেও। ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসে ডাকা ব্যাঙ্ক ধর্মঘটে সামিল হওয়ার কথা জানিয়েছিল AIBEA, AIBOC, NCBE, AIBOA, BEFI, INBEF এবং INBOC-এর মতো সংযুক্ত ইউনিয়নগুলিও। প্রসঙ্গত, দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা এসবিআই। তাঁদের ৪২ কোটিরও বেশি গ্রাহক রয়েছে গোটা দেশে। একদিন স্টেট ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকলেই নাভিশ্বাস ওঠে একটা বড় অংশের গ্রাহকের। সেখানে একটানা চারদিন ব্যাঙ্কিং পরিষেবা স্তব্ধ হলে অসুবিধায় পড়তে হত গ্রাহকদের। এটিএম পরিষেবাও স্তব্ধ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে এরইমধ্যে ধর্মঘট প্রত্যাহারে ফিরেছে স্বস্তির হাওয়া। তবে কেন্দ্রর তরফে আশ্বাস মিললেও যদি তাদের দাবিদাওয়া মানা না হয়, তাহলে ফের ধর্মঘটের রাস্তায় হাঁটবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ব্যাঙ্ক ইউনিয়নগুলি।