India-China: ভারত-চিন চাপা টেনশনের মধ্যেই আধুনিকীকরণ হচ্ছে সীমান্তবর্তী গ্রামগুলির, নজর শিলিগুড়ি করিডরেও

Indian Army: ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডার বললেন, 'সম্প্রতি যে ঘটনা ঘটেছে, সেই কারণে আমরা সতর্ক থাকছি।'

India-China: ভারত-চিন চাপা টেনশনের মধ্যেই আধুনিকীকরণ হচ্ছে সীমান্তবর্তী গ্রামগুলির, নজর শিলিগুড়ি করিডরেও
ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 6:32 PM

কলকাতা: ভারত-চিন সীমান্ত (India China Border Dispute) পরিস্থিতি নিয়ে এদিন সাংবাদিক বৈঠক করলেন ভারতীয় সেনার (Indian Army) পূর্বাঞ্চলীয় কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা। জানালেন, ভারত-চিন সীমান্ত বরাবর কোনও কাঁটাতার না থাকার কারণে একটি সমস্যা রয়েছে। তবে সিকিম (Sikkim) এবং অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) সংলগ্ন চিন সীমান্ত বরাবর পরিস্থিতি এখন ঠিক আছে বলেই আশ্বস্ত করেন তিনি। কিন্তু, তারপরও সতর্ক দৃষ্টি রাখছে ভারতীয় সেনা। কারণ, এই সীমান্ত এলাকাটি ‘আনপ্রেডিক্টেবল’ হয়ে রয়েছে। এমনই জানালেন সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডার। বললেন, ‘সম্প্রতি যে ঘটনা ঘটেছে, সেই কারণে আমরা সতর্ক থাকছি।’

এর পাশাপাশি ভারত – চিন সীমান্ত বরাবর অরুণাচল – সিকিম সেক্টর ও লাদাখ – হিমাচল সেক্টরের সীমান্তবর্তী গ্রামগুলির উপরেও বাড়তি নজর দেওয়া হচ্ছে। সীমান্তবর্তী গ্রামগুলিকে আধুনিকীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিকিম ও অরুণাচল প্রদেশের সীমান্তবর্তী ১৩০টি গ্রাম এবং লাদাখ ও হিমাচল প্রদেশের সীমান্তবর্তী গ্রামগুলির আধুনিকীকরণের জন্য মোট ২২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে বলেও এদিন সাংবাদিক বৈঠকে জানানো হয়। ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা জানান, দেশের নিরাপত্তা ইস্যু নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে বলেই এই সীমান্তবর্তী গ্রামগুলিকে আধুনিকীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিনের সাংবাদিক বৈঠকে উঠে আসে শিলিগুড়ি করিডরের প্রসঙ্গও। এই শিলিগুড়ি করিডর সেনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, অরুণাচল-সিকিম সেক্টরে চিন সীমান্ত বরাবর এলাকায় যাবতীয় সামরিক পরিষেবার জন্য ভারতীয় সেনাকে এই শিলিগুড়ি করিডরের উপরেই নির্ভর করতে হয়। রানা প্রতাপ কলিতা জানান, ‘চিন এই শিলিগুড়ির উপর নজর রাখছে বরাবর। পাখির চোখ করে রেখেছে। তাই আমরা সেখানকার চিকেন নেক হিসাবে খ্যাত শিলিগুড়ির উপর বাড়তি নজরদারি রাখছি।’ পাশাপাশি সেখানকার পরিকাঠামোও উন্নত করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি। বিশেষ করে রাস্তা ও আনুষাঙ্গিক পরিষেবা উন্নত করার হচ্ছে।