WB HS Results 2022: ‘ফেল’ পড়ুয়াদের বিক্ষোভের জের? এবার সব বিষয়ে রিভিউয়ের সুযোগ উচ্চ মাধ্যমিকে

HS Result 2022 : পরীক্ষার ফল বেরোনের পরই রাজ্যের বিভিন্ন জায়গায় রাস্তায় নামেন পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, এই ফলাফল ঠিক নয়। পাশ করানোর দাবিও ওঠে।

WB HS Results 2022: 'ফেল' পড়ুয়াদের বিক্ষোভের জের? এবার সব বিষয়ে রিভিউয়ের সুযোগ উচ্চ মাধ্যমিকে
এবছর সব বিষয়ে রিভিউ করাতে পারবেন পরীক্ষার্থীরা
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Jun 15, 2022 | 7:11 PM

কলকাতা : প্রথম দশে ২৭২ জন। একাধিক স্কুল থেকে বেশ কয়েকজন মেধাতালিকায় জায়গা পেয়েছেন। রাজ্যের সাতটি জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। এত কিছু ‘ইতিবাচক’ দিকের পরও জেলায় জেলায় বিক্ষোভ ছড়িয়েছে। রাস্তায় নেমেছেন অকৃতকার্য পড়ুয়ারা। কোনও কোনও ক্ষেত্রে দেখা গিয়েছে, একটি স্কুলের বেশিরভাগ পড়ুয়া অকৃতকার্য হয়েছেন। আর এইসব নিয়ে প্রশ্ন উঠেছে। এই অবস্থায় পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার্থীদের সব বিষয়ে রিভিউয়ের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রে জানা গিয়েছে ।

এ বছর উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০ হাজার ৮৬২। হোম সেন্টারে হয়েছিল পরীক্ষা। ৪৪ দিনের মাথায় ১০ জুন ফল প্রকাশিত হয়। দেখা যায়, এ বছর পাশের হার ৮৮.৪ শতাংশ। পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন ৮৩ হাজার ৯৮৭ জন। ফলাফলে দেখা যায়, একই স্কুল থেকে যেমন বেশ কয়েকজন মেধাতালিকায় রয়েছেন। তেমনই কোনও স্কুলের বেশিরভাগ পড়ুয়া অকৃতকার্য হয়েছেন। যেমন মহেশতলার চট্টাকালিকাপুর সুবিদ আলি গার্লস হাইস্কুল। এ বছর ১২১ জন পরীক্ষা দিয়েছিলেন। ৩৪ জন পাশ করেছেন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন ৮৭ জন। স্কুলের এই ফলাফলে হতবাক প্রধান শিক্ষিকা।

পরীক্ষার ফল বেরোনের পরই রাজ্যের বিভিন্ন জায়গায় রাস্তায় নামেন পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, এই ফলাফল ঠিক নয়। পাশ করানোর দাবিও ওঠে। সূত্রের খবর, এ বছর পরীক্ষার্থীদের সব বিষয়ে রিভিউয়ের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগে মাত্র দুটি বিষয়ে রিভিউ করাতে পারতেন পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, এই সিদ্ধান্ত শুধুমাত্র এ বছরের জন্য নেওয়া হয়েছে।

১০ জুন ফলাফল প্রকাশ হলেও ২০ জুন মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা। আর পরীক্ষার্থীরা রিভিউয়ের আবেদন জানাতে পারবেন ২০ জুন থেকেই। গতকাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত রিভিউ এবং স্ক্রটিনির আবেদন জানাতে পারবেন পরীক্ষার্থীরা। তবে আবেদন জানানো যাবে শুধুমাত্র অনলাইনে।

দিকে দিকে এই বিক্ষোভের ঘটনায় কারও কারও ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের কথা মনে পড়েছে। করোনার জেরে গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়নি। বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের উপর নির্ভর করে ফলাফল প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা যায়, ২.৩১ শতাংশ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। পরীক্ষা না দিয়ে কী করে ফেল হলেন, তা নিয়ে প্রশ্ন তোলেন অকৃতকার্য পড়ুয়ারা। পথ অবরোধ, স্কুলে ভাঙচুরের মতো ঘটনা ঘটে। সংসদ কার্যালয় বিদ্যাসাগর ভবনের সামনেও বিক্ষোভ দেখান পড়ুয়ারা। এরপর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়, স্কুলগুলির তরফে পাঠানো নম্বরে ভুলত্রুটির জন্য ফলপ্রকাশে কিছু ত্রুটি হয়েছে। তা সংশোধন করে ১০০ শতাংশ পরীক্ষার্থীকেই পাশ করানো হয় গত বছর।

এই খবরটিও পড়ুন

এবছরও উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর থেকে দিকে দিকে বিক্ষোভ চলছে। প্রশ্ন উঠছে, তার জেরেই কি পরীক্ষার্থীদের সব বিষয়ে রিভিউয়ের সুযোগ দিচ্ছে সংসদ? সংসদ সূত্রে অবশ্য বলা হয়েছে, বিক্ষোভের সঙ্গে সব বিষয় রিভিউয়ের সিদ্ধান্তের কোনও সম্পর্ক নেই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla